Advertisement
০২ মে ২০২৪
Nitin Gadkari

‘মনমোহনের কাছে দেশ ঋণী’, প্রাক্তন প্রধানমন্ত্রীর গুণগান মোদীর মন্ত্রীর

মঙ্গলবার ‘ট্যাক্সইন্ডিয়াঅনলাইন’ নামে একটি অনুষ্ঠানের মঞ্চে ভাষণ দিতে উঠে তিনি মনে করিয়ে দেন নব্বইয়ের দশকে দেশে ‘অর্থনৈতিক সংস্কারের কান্ডারী’ মনমোহনের কথা।

কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ী।

কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গড়কড়ী। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২৩:০৭
Share: Save:

অর্থনৈতিক সংস্কারের জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের কাছে ঋণী থাকবে দেশ। এমনই মন্তব্য করলেন নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রী নিতিন গড়কড়ী। মঙ্গলবার একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে কংগ্রেস নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহনের ভূয়সী প্রশংসা করেন এই বিজেপি নেতা। তাঁর মতে, উদার অর্থনৈতিক নীতির মাধ্যমে দেশকে নতুন দিকনির্দেশ করেছিলেন মনমোহন।

মঙ্গলবার ‘ট্যাক্সইন্ডিয়াঅনলাইন’ নামে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন। মঞ্চে ভাষণ দিতে উঠে তিনি মনে করিয়ে দেন নব্বইয়ের দশকে দেশে ‘অর্থনৈতিক সংস্কারের কান্ডারী’ মনমোহনের কথা। তিনি বলেন, ‘‘উদার অর্থনৈতিক নীতির জন্যই নতুন পথের সন্ধান পেয়েছিল দেশ। তার জন্য মনমোহন সিংহের কাছে দেশ ঋণী থাকবে।’’

প্রসঙ্গত, নব্বইয়ের দশকে তৎকালীন প্রধানমন্ত্রী পিভি নরসিংহ রাওয়ের সরকারে অর্থমন্ত্রী ছিলেন মনমোহন। ১৯৯১ সালে পেশ করা তাঁর বাজেটে অর্থনৈতিক সংস্কারের পথে হাঁটতে শুরু করে ভারত। সে সংস্কারের সুফল যে গ়ডকড়ী নিজেও ভোগ করেছেন, সে কথা উল্লেখ করেছেন তিনি। জানিয়েছেন, উদার অর্থনৈতিক নীতির জন্যই নব্বইয়ের দশকের মাঝামাঝি মহারাষ্ট্রে মন্ত্রী থাকাকালীন সড়ক নির্মাণের জন্য অর্থ সংগ্রহ করতে পেরেছিলেন। তাঁর মতে, এই নীতির সুফল পাচ্ছেন দেশের কৃষক-সহ গরিবেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE