Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Covid Vaccines

বিহারে বিনামূল্যে কোভিড টিকা, নির্বাচনী প্রতিশ্রুতি রাখতে কাজ শুরু নীতীশের

তবে নীতীশের সরকার এই প্রতিশ্রুতি কতটা পালন করতে পারবে তা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক চর্চা শুরু হয়ে গিয়েছে।

নীতীশ কুমার। ফাইল চিত্র।

নীতীশ কুমার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ০৮:৫৫
Share: Save:

ভোটে জিতলে কর্মসংস্থান বাড়ানো হবে, বিনামূল্যে দেওয়া হবে কোভিড টিকা। বিহার নির্বাচনের আগে এমনই প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এ বার সেই প্রতিশ্রুতির প্রথম পর্যায়ের কাজ শুরু করতে চলেছে নীতীশ সরকার।

Advertisement

গত মাসেই পরিষদীয় বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যের সব মানুষকে বিনামূল্যে টিকা দেওয়া হবে। শুধু তাই নয়, সরকারি এবং বেসরকারি মিলিয়ে ২০ লক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলেও ওই বৈঠকে প্রস্তাব পাশ করিয়ে নেওয়া হয়।

তবে নীতীশের সরকার এই প্রতিশ্রুতি কতটা পালন করতে পারবে তা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক চর্চা শুরু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা বলছেন, নীতীশ তো ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিলেন। কিন্তু কী ভাবে এই কর্মসংস্থান তৈরি করবেন তা নিয়ে কিন্তু স্পষ্ট কোনও ব্যাখ্যা দিতে পারেননি।

এ মাসের গোড়াতেই কেন্দ্র জানিয়েছিল দেশের সকলকে টিকা দেওয়ার প্রয়োজন নেই। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছিল, “এটা স্পষ্ট করে দিতে চাই যে সরকার কখনওই বলেনি যে সব মানুষকে টিকা দেওয়া হবে। তবে সমস্ত বিষয় পর্যালোচনা এবং খতিয়ে দেখার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।”

Advertisement

বিরোধীরা প্রশ্ন তুলছেন, সরকার এক দিকে বলছে সবাইকে টিকা দেওয়া হবে না। এই অবস্থায় বিজেপি শাসিত রাজ্যগুলোতে কী ভাবে বিনামূল্যে সকলকে টিকা দেওয়ার কথা ঘোষণা করা হচ্ছে! আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবালের প্রশ্ন, “অ-বিজেপি রাজ্যগুলোর তা হলে কী হবে? যে সব মানুষ বিজেপি-কে ভোট দেননি তাঁরা কি বিনামূল্যে টিকা পাবেন না?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.