Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Small Savings

স্বল্প সঞ্চয়ে সুদের হার কমছে না, ‘ভুল করে জারি হওয়া বিজ্ঞপ্তি’ প্রত্যাহার কেন্দ্রের

সীতারামন জানিয়েছেন, ২০২০-’২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের যে হার ছিল, তা-ই অব্যাহত থাকবে। তবে পিপিএফ নিয়ে কিছু খোলসা করেননি।

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ০৮:২৭
Share: Save:

রাত পেরোতেই সিদ্ধান্ত বদল। স্বল্প সঞ্চয়ে সুদের হার কমছে না। বৃহস্পতিবার সকালে টুইট করে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি জানিয়েছেন, এখনই সুদের হারে কোনও পরিবর্তন ঘটছে না। বরং ২০২০-’২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে সুদের যে হার ছিল, তা-ই অব্যাহত থাকবে। তবে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) -এর সুদের আগের মতোই থাকবে, নাকি নয়া ঘোষণা অনুযায়ী কমবে, তা এখনও খোলসা করেননি সীতারামন। তবে জানিয়েছেন, অনবধানতাজনিত যে নির্দেশ দেওয়া হয়েছিল, তা তুলে নেওয়া হবে।

বুধবার রাতে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে একাধিক স্বল্প সঞ্চয় এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-এ সুদের হার কমানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এই ঘোষণার সঙ্গে সঙ্গেই সমালোচনার ঝড় ওঠে সর্বত্র। তার পর সকাল হতেই সুদের হার অপরিবর্তিত থাকবে বলে জানান সীতারামন। বৃহস্পতিবার সকালে টুইটারে তিনি লেখেন, ‘২০২০-’২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে কেন্দ্রীয় স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার যা ছিল, তা-ই থাকবে। অর্থাৎ ২০২১-এর মার্চ পর্যন্ত সুদের হার যা ছিল, তা অপরিবর্তিত থাকছে। ভুল করে যে নির্দেশ দেওয়া হয়েছিল, তা তুলে নেওয়া হবে।’’

বুধবার রাতে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক যে বিজ্ঞপ্তি প্রকাশ করে, তাতে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-র সুদের হার ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৫.৯ শতাংশ করা হয়। সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসওয়াই)-য় সুদের হার ৭.৬ শতাংশ থেকে কমিয়ে করা হয় ৬.৯ শতাংশ। পোস্ট অফিসে মেয়াদি আমানত (ফিক্সড ডিপোজিট)-এর ক্ষেত্রেও সুদের হার ০.৪০ থেকে ১.১ শতাংশ কমানো হয়। পিপিএফ-এর সুদের হার ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করা হয়, যা গত ৪৬ বছরের মধ্যে সর্বনিম্নে এসে ঠেকে।

কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই কার্যকর হতে চলেছে নতুন সুদের হার। তবে সীতারামন সেই বিজ্ঞপ্তি তুলে নেওয়ার নির্দেশ দেওয়ায় আগের সুদের হারই চালু থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE