Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Rajasthan

Rajasthan: দলিত নিপীড়নের অভিযোগ তুলে রাজস্থানে বিধায়ক পদ ছাড়লেন কংগ্রেস নেতা

দলিতদের উপর অত্যাচারের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পেলেও, তিনি কিছুই করতে পারেননি বলে আক্ষেপ করেছেন মেঘাওয়াল।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত।

সংবাদ সংস্থা
জয়পুর শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ২২:০৭
Share: Save:

পাত্র থেকে জল খেতে গিয়ে শিক্ষকের হাতে প্রহৃত হয়ে মৃত্যু হয়েছে নয় বছরের দলিত পড়ুয়ার। রাজস্থানের জালোর জেলার এই ঘটনা সামনে আসার পরেই সমালোচনায় মুখর হয়েছেন সমাজের নানা শ্রেণির মানুষ। ঘরে বাইরে চাপের মুখে পড়েছে রাজস্থানের গহলৌত সরকারও। সেই চাপ আরও বাড়িয়ে এ বার বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন এক কংগ্রেস সদস্য। পদত্যাগী বিধায়কের নাম পানাচাঁদ মেঘাওয়াল। দলিতদের উপর অত্যাচারের ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পেলেও, একজন জনপ্রতিনিধি হিসাবে তিনি কিছুই করতে পারেননি বলে আক্ষেপ করেছেন মেঘাওয়াল।

মুখ্যমন্ত্রীকে লেখা পদত্যাগপত্রে মেঘাওয়াল লেখেন, “আমি যখন আমার সম্প্রদায়কে রক্ষা করতে ব্যর্থই হচ্ছি, তখন আমার এই পদে থাকার কোনও অধিকার নেই।” নিজের ‘অন্তরাত্মার ডাকে’-ই তিনি যে এমন সিদ্ধান্ত নিয়েছেন তা-ও জানিয়েছেন তিনি। বিধায়ক হিসাবে নয়, সাধারণ মানুষ হিসাবেই তিনি দলিতদের পাশে দাঁড়াতে চান বলে দাবি করেছেন মেঘাওয়াল।

কংগ্রেসের মুখপাত্র আরসি চৌধুরী জানান, রাজ্যে দলিতদের উপর নির্যাতনের ঘটনা বাড়ছে কারণ রাজ্যের কংগ্রেস সরকার এই ধরনের প্রতিটি অভিযোগকে নথিভুক্ত করছে এবং গুরুত্বের সঙ্গে বিষয়টিকে দেখছে। মুখ্যমন্ত্রী গহলৌত যে দলিত পড়ুয়ার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন এবং অভিযুক্ত শিক্ষক যে গ্রেফতার হয়েছেন, তারও উল্লেখ করেছেন কংগ্রেস মুখপাত্র। বিজেপি অবশ্য কংগ্রেস বিধায়কের পদত্যাগ নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েনি। তাদের বক্তব্য, কংগ্রেসের নিজের ঘর থেকেই যখন সমালোচনার স্বর উঠে আসছে, তখন তাদের বোঝা উচিত যে, তারা সরকার চালাতে ব্যর্থ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.