Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Begaluru Water Crisis

কোনও ‘পুল পার্টি’ নয়! জলসঙ্কটের জেরে বেঙ্গালুরুতে এ বার কি রঙের উৎসব ফিকে হতে চলেছে?

প্রতি দিন ৫০ কোটি লিটার জলের ঘাটতি হচ্ছে শহরে। নিত্য দিনের জলের জন্য শহর জুড়ে হাহাকার পড়ে গিয়েছে, সেই অবস্থায় রঙের উৎসবে যথেচ্ছ জলের ব্যবহারে কড়াকড়ি করতে চাইছে প্রশাসন।

জলের হাহাকার বেঙ্গালুরুতে। ছবি: পিটিআই।

জলের হাহাকার বেঙ্গালুরুতে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৪:১৯
Share: Save:

জলের যথেচ্ছ ব্যবহার করা যাবে না। স্থানীয় প্রশাসন আগেই জানিয়ে দিয়েছিল। জলসঙ্কটে ভুগতে থাকা বেঙ্গালুরুতে এ বার হোলিতেও জলের যথেচ্ছ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হল। কাবেরী নদী থেকে সরবরাহ করা জল এবং নলকূপের জল যাতে শহরবাসীরা ব্যবহার না করেন, তাই আগেভাগেই তাঁদের জানিয়ে সতর্ক করে দেওয়া হচ্ছে প্রশাসনের তরফে।

রঙের উৎসব মানেই ‘পুল পার্টি’, নাচ-গান ইত্যাদি হয়েই থাকে। জলেরও যথেচ্ছ ব্যবহার হয়। কিন্তু বেঙ্গালুরু জুড়ে গত কয়েক সপ্তাহ ধরে যে জলসঙ্কট দেখা দিয়েছে, হোলির কারণে সেই সঙ্কট যেন আরও সঙ্কটময় না হয়ে ওঠে তার জন্যই শহরবাসীকে সতর্ক করে দওয়া হয়েছে। তার মধ্যে সামনেই আইপিএল। চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলার দিনগুলিতে ৭৫ হাজার লিটার জল লাগবে বলে জানিয়েছে ব্যাঙ্গালোর ওয়াটার সাপ্লাই অ্যান্ড সিউয়ারেজ বোর্ড। ফলে এই জলসঙ্কটের পরিস্থিতিতে সেই অবস্থা সামাল দিতেও হিমশিম খেতে হতে পারে প্রশাসনকে।

বেঙ্গালুরু জল বোর্ডের তরফে জানানো হয়েছে, হিন্দুদের একটি বড় উৎসব হোলি। বাড়িতে এই উৎসব পালন করলে কোনও আপত্তি নেই। কিন্তু বাণিজ্যিক কারণে বিশাল বড় পার্টির আয়োজন করে সেখানে দেদার জলের ব্যবহার করে রঙের উৎসব পালন করা যাবে না। শহরের প্রায় দেড় হাজার নলকূপের মধ্যে অর্ধেকেরও বেশি শুকিয়ে গিয়েছে। ফলে জলসঙ্কটের পরিস্থিতি তীব্র থেকে তীব্রতর হয়েছে। যেখানে নিত্য দিনের জলের জন্য শহর জুড়ে হাহাকার পড়ে গিয়েছে, সেই অবস্থায় রঙের উৎসবে যথেচ্ছ জলের ব্যবহারে কড়াকড়ি করতে চাইছে প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, প্রতি দিন ৫০ কোটি লিটার জলের ঘাটতি হচ্ছে শহরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengaluru Water Crisis Water crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE