Advertisement
২২ জুন ২০২৪
Scam

২৬০০ সংস্থার জাল নথি বানিয়ে ১০ হাজার কোটির আর্থিক কেলেঙ্কারি! নয়ডায় পুলিশের জালে বড় চক্র

পুলিশ সূত্রে খবর, মে মাসে এক ব্যক্তি সেক্টর ২০ থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে জানিয়েছিলেন, তাঁর সংস্থার নামে ভুয়ো ফর্ম বানিয়ে জিএসটির হেরফের করা হয়েছে।

fraudsters

নয়ডা থেকে গ্রেফতার প্রতারণা চক্রের মাথা-সহ আট জন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়ডা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৪:৪৩
Share: Save:

উত্তরপ্রদেশের নয়ডায় ১০ হাজার কোটি টাকার আর্থিক কেলেঙ্কারির ঘটনা প্রকাশ্যে এল। এই কেলেঙ্কারির সঙ্গে জড়িত বড়সড় চক্রের পর্দাফাঁস করল নয়ডার সেক্টর ২০-র পুলিশ এবং তাদের টেকনিক্যাল সার্ভিল্যান্স সেল। এই চক্রের পান্ডা-সহ মোট ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

ধৃতদের কাছ থেকে ২৬০০ ভুয়ো সংস্থার নথি, জিএসটি ফর্ম, ২৪টি কম্পিউটার এবং বেশ কিছু ভুয়ো আধার কার্ড উদ্ধার করেছে পুলিশ। শুধু তাই-ই নয়, ধৃতদের কাছ থেকে প্রায় ৭ লক্ষ লোকের ব্যক্তিগত তথ্যের নথিও বাজেয়াপ্ত করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, মে মাসে এক ব্যক্তি সেক্টর ২০ থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে জানিয়েছিলেন, তাঁর সংস্থার নামে ভুয়ো ফর্ম বানিয়ে জিএসটির হেরফের করা হয়েছে। এই অভিযোগের ভিত্তিতে পুলিশের টেকনিক্যাল সার্ভিল্যান্স সেল তদন্ত শুরু করে। তখনই এই বড় চক্রের হদিস পায় পুলিশ।

ধৃতদের জেরা করে পুলিশ জানতে পেরেছে, গত পাঁচ বছর ধরে আড়াই হাজারেরও বেশি সংস্থার জাল নথি বানিয়ে কোটি কোটি টাকা তুলেছে ওই চক্র। দু’টি দলে ভাগ হয়ে কাজ করত এই চক্র। নয়ডার পুলিশ কমিশনার লক্ষ্মী সিংহ জানিয়েছেন, দিল্লি এবং গাজিয়াবাদে তিনটি অফিস খুলেছিলেন অভিযুক্তরা। সেখানেই জাল নথি তৈরি, ভুয়ো আধার, প্যান বানিয়ে ‘অপারেশন’ চালাত এই চক্র। তবে আর কী কী পদ্ধতিতে কাজ করত তারা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scam Noida
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE