Advertisement
২০ এপ্রিল ২০২৪
Supreme Court of India

এটা আমেরিকার সুপ্রিম কোর্ট নয়, ‘ইওর অনার’ সম্বোধনে শীর্ষ আদালতে ‘ভর্ৎসিত’ আইন পড়ুয়া

সঙ্গে সঙ্গে তিনি ডিভিশন বেঞ্চের কাছে ক্ষমাও চেয়ে নেন। তার পর বিচারপতিদের উদ্দেশে তিনি বলেন, এর পর থেকে ‘ইওর আনার’-এর পরিবর্তে ‘ইওর লর্ডশিপ’ বলেই সম্বোধন করবেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা 
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১২:৫৫
Share: Save:

শীর্ষ আদালতে বিচারপতিদের ‘ইওর অনার’ বলে সম্বোধন করে ‘ভর্ৎসিত হলেন আইনের এক পড়ুয়া।

এক মামলার শুনানি চলাকালীন আদালতে বলতে উঠেছিলেন ওই পড়ুয়া। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চকে তিনি ‘ইওর অনার’ বলতেই তাতে আপত্তি জানায় আদালত। সেই সঙ্গে তাঁকে বলা হয়, ‘‘আপনি যখনই বিচারপতিদের ইওর অনার বলে সম্বোধন করবেন, তখনই মনে হবে যে আপনার মাথায় আমেরিকার সুপ্রিম কোর্ট ঘুরছে।’’

কিছুটা অপ্রস্তুত হন ওই আইন পড়ুয়া। সঙ্গে সঙ্গে তিনি ডিভিশন বেঞ্চের কাছে ক্ষমাও চেয়ে নেন। তার পর বিচারপতিদের উদ্দেশে তিনি বলেন, এর পর থেকে ‘ইওর আনার’-এর পরিবর্তে ‘ইওর লর্ডশিপ’ বলেই সম্বোধন করবেন। ফের প্রধান বিচারপতি বোবদে বলেন, “যেটাই বলুন, তবে ভুল শব্দ ব্যবহার না করাই শ্রেয়।”

আমেরিকার সুপ্রিম কোর্টে ‘ইওর অনার’ শব্দবন্ধটি ব্যবহার হয়। এ দেশেও ম্যাজিস্ট্রেট আদালতকে এই শব্দবন্ধ দিয়েও সম্বোধন করা যেতে পারে। তবে শীর্ষ আদালতে ‘ইওর অনার’ শব্দটি ব্যবহার না করারই পরামর্শ দিয়েছে ডিভিশন বেঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Your Honour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE