Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nupur Sharma

Nupur Sharma: হিংসা নূপুরের জন্যই! সুপ্রিম-পর্যবেক্ষণের নিন্দায় আদালত অবমাননা হয়নি: কেন্দ্র

সুপ্রিম কোর্টে আদালত অবমাননার মামলা করতে প্রয়োজন অ্যাটর্নি জেনারেলের সম্মতি। কিন্তু কেকে বেণুগোপাল সেই সম্মতি দিলেন না।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ১৭:২১
Share: Save:

বিজেপির নিলম্বিত (সাসপেন্ডেড) মুখপাত্র নূপুর শর্মাকে নিয়ে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের সমালোচনার মামলায় প্রাক্তন বিচারক ও আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলার অনুমতি দিলেন না দেশের অ্যাটর্নি জেনারেল।

আইনজীবী সিআর জয় সুকিন অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালের কাছে দিল্লি হাই কোর্টের বিচারপতি এসএন ধিংড়ার বিরুদ্ধে ফৌজদারি অবমাননার মামলা শুরু করার অনুমতি চেয়ে আবেদন করেন। বেণুগোপালকে পাঠানো আবেদনে ওই আইনজীবী লিখেছেন, ‘সুপ্রিম কোর্ট নূপুর মামলায় যে পর্যবেক্ষণ দিয়েছে তাকে দায়িত্বজ্ঞানহীন, বেআইনি এবং অনৈতিক বলে অভিহিত করেছেন বিচারপতি ধিংড়া।’ পাশাপাশি সুকিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের কড়া সমালোচনার অভিযোগে অতিরিক্ত সলিসিটর জেনারেল আমন লেখি ও প্রবীণ আইনজীবী কে রামকুমারের বিরুদ্ধেও অবমাননার মামলা শুরু করার আবেদন জানান বেণুগোপালের কাছে। এই দু’জনের বিরুদ্ধেও সুপ্রিম কোর্টের নূপুর পর্যবেক্ষণের সমালোচনার অভিযোগ করেছেন সুকিন।

কিন্তু সুকিনের আবেদনে সাড়া দিলেন না অ্যাটর্নি জেনারেল। বেণুগোপাল জানিয়েছেন, নীতিগত এবং যুক্তিসঙ্গত সমালোচনা আদালত অবমাননার আওতায় পড়ে না। আদালত অবমাননা আইনের ১৫ নম্বর ধারা অনুযায়ী, সুপ্রিম কোর্টে কোনও ব্যক্তি যদি আদালত অবমাননার মামলা দায়ের করতে চান, তা হলে অ্যাটর্নি জেনারেলের সম্মতি প্রয়োজন হয়।

প্রসঙ্গত, বিজেপির নিলম্বিত মুখপাত্র নূপুরের বিতর্কিত মন্তব্যের প্রেক্ষিতে বাংলা-সহ দেশ জুড়ে বিভিন্ন থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। নূপুর সেই সমস্ত অভিযোগকে এক সঙ্গে দিল্লিতে স্থানান্তরের আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই মামলাতে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ নূপুরকে তীব্র ভর্ৎসনা করে এবং বলে, দেশে যে অশান্তির পরিস্থিতি তৈরি হয়েছে, তার জন্য দায়ী একা নূপুর। সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণে তীব্র আপত্তি জানান দিল্লি হাই কোর্টের প্রাক্তন বিচারপতি ধিংড়া-সহ কয়েক জন। তাঁদের বিরুদ্ধেই আদালত অবমাননার মামলা করার অনুমতি চেয়েছিলেন সুকিন। যাতে সম্মত হলেন না অ্যাটর্নি জেনারেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nupur Sharma Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE