Advertisement
০২ মে ২০২৪
Odd-Even Policy

দীপাবলির আগে জোড়-বিজোড় নীতি সনাতন ধর্মের বিরোধী, কেজরীর বিরুদ্ধে অভিযোগ বিজেপি সাংসদের

আগামী ১৩ নভেম্বর থেকে দিল্লির রাস্তায় গাড়ির জোড়-বিজোড় নীতি চালু হচ্ছে। ২০ নভেম্বর পর্যন্ত চলবে এই নীতি। ঘটনাচক্রে ১২ নভেম্বর দীপাবলি।

বিজেপি সাংসদ রমেশ বিধুরী এবং (ডান দিকে) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

বিজেপি সাংসদ রমেশ বিধুরী এবং (ডান দিকে) দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৪:২৫
Share: Save:

দিল্লিতে জোড়-বিজোড় নীতি চালু করে সনাতম ধর্মের বিরুদ্ধে চক্রান্ত করা হচ্ছে। অরবিন্দ কেজরীওয়ালের সরকারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন বিজেপি সাংসদ রমেশ বিধুরী। শুধু তাই-ই নয়, আম আদমি পার্টির (আপ) প্রধান কেজরীওয়ালকে ‘শহুরে নকশাল’ বলেও কটাক্ষ করেছেন তিনি।

ইন্ডিয়া টু়ডে টিভি-কে দেওয়া সাক্ষাৎকারে বিজেপি সাংসদ জানান, উৎসবে কেউ কারও সঙ্গে যাতে দেখা না করতে পারেন, তাই চক্রান্ত করেই দীপাবলির আগে গাড়ির জোড়-বিজোড় নীতি চালু করছে আপ সরকার। তাঁর কথায়, “দেশকে ধ্বংস করতে বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়েছেন কেজরীওয়াল। এই ধরনের মানুষগুলির জন্যই ভারতের সংস্কৃতি নষ্ট হচ্ছে।”

প্রসঙ্গত, দূষণ নিয়ে জেরবার দিল্লি। বাতাসের গুণগত মান ‘অত্যন্ত ভয়ানক পর্যায়ে’ পৌঁছেছে। দূষণ পরিস্থিতি সামলাতে নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে আগেই। সোমবার জরুরি বৈঠক ডেকে গাড়ির জোড়-বিজোড় নীতির কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী কেজরীওয়াল। দীপাবলির আগে সেই নিয়ম চালু করা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দীপাবলির আগেই কেন এই নিয়ম চালু করা হচ্ছে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করে প্রশ্ন তুলেছেন বিজেপি সাংসদ বিধুরী। তাঁর দাবি, এ সব সনাতন ধর্মের বিরুদ্ধে একটা চক্রান্ত।

শুধু জোড়-বিজোড় নীতি নিয়েই কেজরীকে আক্রমণ করেননি বিধুরী, শব্দবাজি ব্যবহারে নিষেধাজ্ঞা নিয়েও আক্রমণ শানিয়েছেন বিজেপি সাংসদ। কেজরীওয়ালের সরাসরি নাম না করে তাঁর কটাক্ষ, যাঁরা নিজেদের ধর্মনিরেপক্ষ এবং বুদ্ধিজীবী বলে দাবি করেন, তাঁরা এ সব না করে দূষণ রোধ করার জন্য সমাধান খুঁজে বার করুক। আগামী ১৩ নভেম্বর থেকে দিল্লির রাস্তায় গাড়ির জোড়-বিজোড় নীতি চালু হচ্ছে। ২০ নভেম্বর পর্যন্ত চলবে এই নীতি। ঘটনাচক্রে ১২ নভেম্বর দীপাবলি। এই নিয়ম অনুযায়ী, বিজোড় সংখ্যার নম্বর প্লেটের গাড়ি বিজোড় তারিখগুলিতে রাস্তায় নামবে। ওই দিন জোড় সংখ্যার গাড়ি রাস্তায় নামবে না। আবার জোড় তারিখগুলিতে জোড় সংখ্যার গাড়িগুলি রাস্তায় নামবে। ওই দিন বিজোড় সংখ্যার গাড়িগুলি রাস্তায় নামবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Pollution BJP MP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE