Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Oil Price

তেলের দামে নাজেহাল জনতা, মুনাফায় সর্বকালীন নজির গড়ল রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘অয়েল ইন্ডিয়া’

চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে সর্বোচ্চ মুনাফা করেছে সংস্থাটি। অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সংস্থার লাভের পরিমাণ ১,৭৪৬.১০ কোটি টাকা।

OIL India reports highest ever quarterly profit of Rs 1746 crores in 3rd quarter

তেলের দামে নাজেহাল জনতা, মুনাফায় সর্বকালীন নজির গড়ল রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘অয়েল ইন্ডিয়া’। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১২
Share: Save:

তেলের দামের লেখচিত্র ক্রমশ ঊর্ধ্বমুখী হলেও মুখে হাসি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা অয়েল ইন্ডিয়া লিমিটেড ওরফে অয়েলের। চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে সর্বোচ্চ মুনাফা গড়েছে সংস্থাটি। অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সংস্থার লাভের পরিমাণ ১,৭৪৬.১০ কোটি টাকা। গত বছর সংস্থার একটি ত্রৈমাসিকে সর্বোচ্চ মুনাফার অঙ্ক ছিল তুলনায় অনেকটাই কম, ১,২৪৪.৯০ কোটি টাকা।

সংস্থার একটি সূত্র মারফত জানা গিয়েছে, লাভের অঙ্ক বৃদ্ধি পাওয়ায় অপরিশোধিত তেলের আমদানির পরিমাণও বাড়াবে সংস্থা। চাহিদা এবং জোগানের মধ্যে সামঞ্জস্য থাকায় পরিশোধিত তেলের উৎপাদন আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। পরিশোধিত তেল বিক্রি করে ব্যারেল প্রতি ৮৮.৩৩ আমেরিকান ডলার আয় করেছে ‘অয়েল’। গত অর্থবর্ষে এই লাভের অঙ্ক ছিল ৭৮.৫৯ ডলার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আমেরিকা-সহ পশ্চিমি বিশ্বের একাধিক দেশ রাশিয়া থেকে তেল কেনায় নিষেধাজ্ঞা জারি করেছিল। ভারত অবশ্য জাতীয় স্বার্থের কথা বলে রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রেখেছে। কূটনৈতিক তৎপরতায় আমেরিকার সঙ্গে কৌশলগত সম্পর্ক রক্ষার পাশাপাশি মস্কো থেকে তুলনায় কম দামে অপরিশোধিত তেল কিনে চলেছে ভারত। বিশ্ববাজারে তেলের দামে ওঠাপড়া লেগে থাকলেও ভারতে তেলের দাম সে ভাবে কমেনি, আবার জ্বালানি সঙ্কটও দেখা যায়নি। ক’দিন আগেই আমেরিকার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ভারত রাশিয়া থেকে তেল কিনে গেলেও তাদের কোনও আপত্তি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE