Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মূল্যবৃদ্ধির ঝাঁঝ কমাতে এ বার তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করতে চলেছে কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ ডিসেম্বর ২০১৯ ১৮:০৪
ফের বিদেশ থেকে পেঁয়াজ আমদানি। ছবি: পিটিআই।

ফের বিদেশ থেকে পেঁয়াজ আমদানি। ছবি: পিটিআই।

মূল্যবৃদ্ধির ঝাঁঝে চোখে জল মধ্যবিত্তের। এমন পরিস্থিতিতে ফের বিদেশ থেকে পেঁয়াজ কিনতে চলেছে কেন্দ্রীয় সরকার। এ বার তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি-র মাধ্যমে এই অর্ডার দেওয়া হয়েছে।

এমএমটিসি-র মাধ্যমে এই নিয়ে দ্বিতীয় বার বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর আগে, মিশর থেকে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ কেনার চুক্তি হয়।সেই পেঁয়াজ ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই এসে যাওয়ার কথা।

গত কয়েক দিনে দেশের সর্বত্র পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে। কলকাতা-সহ দেশের প্রধান শহরগুলিতে পেঁয়াজের দাম সেঞ্চুরিও পার করে ফেলেছে। এমন অবস্থায় গত সপ্তাহেই বিদেশ থেকে ১ লক্ষ ২০ হাজার টন পেঁয়াজ কেনায় অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেইসঙ্গে সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে পেঁয়াজের রফতানিও। পেঁয়াজ মজুত রাখার সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ফডণবীস সরকারের সঙ্গে কোনও বিশ্বাসঘাতকতা করিনি, বিধানসভায় বললেন উদ্ধব ঠাকরে

দিল্লি সূত্রে জানা গিয়েছে, আগামী বছর জানুয়ারিতে পেঁয়াজ সরবরাহ করবে তুরস্ক। তার আগে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই মিশর থেকে পেঁয়াঁজ এসে পৌঁছবে মুম্বইয়ের জওহরলাল নেহরু বন্দরে। তার পর মু্ম্বইয়ে ৫২-৫৫ টাকা কেজি দলে এবং দিল্লিতে ৬০ টাকা কেজি দরে পেঁয়াজ পাওয়া যাবে বলে জানা গিয়েছে। তবে অন্যান্য রাজ্যে পেঁয়াজের দাম কতটা কমবে, তা এখনও নিশ্চিত ভাবে জানা যায়নি।

কোন রাজ্যে পেঁয়াজের কত দাম, তাতে নজরদারি চালাতে অর্থ, ক্রেতা সুরক্ষা, কৃষি এবং সড়ক পরিবহণ দফতরের মন্ত্রীদের নিয়ে ইতিমধ্যেই একটি কমিটি গড়েছেন কেন্দ্রী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন: মেট্রো স্টেশনে মোবাইলে তরুণীর ভিডিয়ো তুলে পাকড়াও যুবক​

ক্রেতা সুরক্ষা দফতরের সচিব অবিনাশ কে শ্রীবাস্তবও পরিস্থিতির দিকে নজর রেখেছেন। তাঁদের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে শহরাঞ্চলে পেঁযাজের দাম ৭৫-১২০ টাকার মধ্যে ঘোরাফেরা করছে। রাজধানী দিল্লিতে ৭৬ টাকা কিলোদরে পেঁয়াজ পাওয়া যাচ্ছে। মু্ম্বইয়ে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কিলো দরে। কলকাতায় ৯০ টাকা কিলো দরে পেঁয়াজ পাওয়া যাচ্ছে। চেন্নাইতে পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৮০ টাকা কিলো দরে।

এখনও পর্যন্ত মধ্যপ্রদেশের গ্বালিয়র এবং অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়াতেই সবচেয়ে কম দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জানিয়েছে ক্রেতা সুরক্ষা দফতর। ওই দুই জায়গায় ৪২ টাকা কিলোদরে পেঁয়াজ পাওয়া যাচ্ছে বলে দাবি তাদের। তবে এই হিসাব নিয়েও মতপার্থক্য রয়েছে। কারণ কলকাতা-সহ বিশে কিছু শহরে এই মুহূর্তে পেঁয়াজ সেঞ্চুরি পার করে ফেলেছে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement