Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

Modi turns 71: ৭১-এ প্রধানমন্ত্রী মোদী, লক্ষ্য ২৪ ঘণ্টায় রেকর্ড টিকাকরণ, ২০ দিন ধরে দেশ জুড়ে চলবে উদ্‌যাপন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৩
প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ২০দিন ধরে উদ্‌যাপনের পরিকল্পনা বিজেপির।

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ২০দিন ধরে উদ্‌যাপনের পরিকল্পনা বিজেপির।
ফাইল ছবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১ তম জন্মদিনে ২০ দিন ব্যাপী কর্মসূচি পালন করবে বিজেপি। কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘সেবা ও সমর্পণ অভিযান’। মোদীর জন্মদিনে শুক্রবার দেশ জুড়ে রেকর্ড সংখ্যক মানুষকে টিকা দেওয়ানোর অভিযান চালাবে বিজেপি।

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে শুক্রবার দেশ জুড়ে রেকর্ড সংখ্যক মানুষকে টিকা দেওয়ার অভিযান শুরু করেছে বিজেপি। বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যের আধিকারিকদের টিকাকরণের হার দ্বিগুণ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিজেপি ২৪ ঘণ্টায় ২ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে। এর জন্য প্রায় ৮ লক্ষ স্বেচ্ছাসেবককে আলাদা করে প্রশিক্ষণও দিয়েছে বিজেপি।

২০ দিনের এই অভিযান চলবে ৭ অক্টোবর পর্যন্ত। প্রসঙ্গত, ২০০১ সালের ৭ অক্টোবর প্রথম বার গুজরাতের মুখ্যমন্ত্রীর পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। সেই কথা মাথায় রেখে বিজেপি স্বচ্ছতা অভিযান এবং রক্তদান শিবিরের আয়োজন করেছে। গোটা দেশ থেকে নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়ে ৫ কোটি পোস্ট কার্ড পাঠানো হবে। এ ছাড়া দেশের বিভিন্ন প্রান্তে প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানিয়ে হোর্ডিং, ব্যানারও টাঙিয়েছেন বিজেপি নেতা কর্মীরা।

ভোটমুখী উত্তরপ্রদেশে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গঙ্গার গতিপথের ৭১টি জায়গায় স্বচ্ছতা অভিযান চালানো হবে। সমাজের বিদ্বজ্জ্বনদের নিয়ে নরেন্দ্র মোদীর জীবন ও কাজের উপর একাধিক ভাষায় আলোচনা সভারও আয়োজন করা হচ্ছে।

Advertisement

বিজেপি সূত্রে খবর, স্বাস্থ্য শিবিরগুলো আয়োজন করা হবে জেলায় জেলায় এবং খাদ্য বিতরণ করা হবে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’ প্রকল্পের আওতায়। এ জন্য দলীয় কর্মীদের বাড়তি উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।


‘সেবা ও সমর্পণ অভিযান’-এর আওতায় আগামী ২ অক্টোবর, গাঁধী জয়ন্তীতে দেশ জুড়ে স্বচ্ছতা অভিযানের পাশাপাশি মানুষের কাছে খাদি ও স্থানীয় উৎপাদন ব্যবহারের আর্জি জানাবেন বিজেপি নেতা কর্মীরা। টিকাকরণ কেন্দ্রে গিয়ে সাধারণ মানুষকে টিকা নিতে উৎসাহিত করারও নির্দেশ গিয়েছে বিজেপির নিচুতলার নেতা কর্মীদের কাছে। পাশাপাশি অতিমারিতে অনাথ শিশুদের জন্য পিএম কেয়ার্স তহবিল কী ভাবে উপকারে আসবে, তাও বিস্তারিত ভাবে জানাতে হবে বিজেপির স্বেচ্ছাসেবকদের। ওই শিশুদের নথিভুক্তির কাজও করবেন তাঁরা।

বিজেপি সূত্রের খবর, জন্মদিন উপলক্ষে যে সব উপহার পাবেন মোদী, তা নিলাম হবে সরকারি ওয়েবসাইট পিএম মেমেন্টোস-এ (pmmementos.gov.in)।

২০১৪ সালে প্রথম বার প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদীর জন্মদিন উদযাপন শুরু করে বিজেপি। প্রথমে এই অনুষ্ঠানের নাম ছিল ‘সেবা দিবস’। এ বার জনজীবনে দু’দশক পূর্তিতে মোদীর জন্মদিনের উদ্‌যাপন আরও জমকালো।

আরও পড়ুন

Advertisement