Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Mumbai Terror Attack

মুম্বই হামলার চক্রীরা ধরা পড়েনি, চোদ্দ বছর পরও দোষীদের শাস্তি দেওয়ায় দৃঢ়প্রতিজ্ঞ ভারত

জয়শঙ্কর বলেন, “মুম্বই হামলার যারা পরিকল্পনা করেছিল এবং তদারক করেছিল, তাদের কাউকে শাস্তি দেওয়া যায়নি।” তিনি জানান, তাঁদের সরকার বিচারপ্রক্রিয়াকে শেষ করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৯:২২
Share: Save:

কেটে গিয়েছে দীর্ঘ চোদ্দ বছর। তবু ভারত ভোলেনি ২০০৮ সালের ২৬ নভেম্বরের মুম্বই হামলার ভয়াবহতার কথা। এই সন্ত্রাসবাদী হামলায় বহু ক্ষয়ক্ষতি হলেও এর নেপথ্যে থাকা চক্রীদের একটা বড় অংশ অধরাই থেকে গিয়েছে। সেই প্রেক্ষিতেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর শনিবার জানালেন, অপরাধীদের সকলকেই বিচারপ্রক্রিয়ার মধ্যে নিয়ে আসবে ভারত।

Advertisement

এই হামলার পিছনে যে পড়শি দেশ পাকিস্তানের হাত আছে, তা বহু তথ্যপ্রমাণ সহযোগে বার বার দাবি করেছে ভারত। এই হামলার চক্রীদের ভারতের হাতে তুলে দেওয়ার দাবিও তোলা হয়েছে। কিন্তু পাকিস্তান বার বারই এই অভিযোগ অস্বীকার করেছে। শনিবার সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাৎকারে জয়শঙ্কর বলেন, “মুম্বই হামলার যারা পরিকল্পনা করেছিল এবং যারা এটা তদারক করেছিল, তাদের কাউকে শাস্তি দেওয়া যায়নি।” একই সঙ্গে তিনি জানান, তাঁদের সরকার এই অসম্পূর্ণ বিচারপ্রক্রিয়াকে শেষ করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ।

এই হামলায় যে সব দেশের নাগরিক মারা গিয়েছিলেন, সেই সব দেশের সঙ্গেও এ বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান জয়শঙ্কর। গত মাসেই দিল্লিতে আয়োজিত সন্ত্রাসবাদ-বিরোধী কমিটির সম্মেলনে সভাপতিত্ব করে ভারত। সেখানে ভারতের তরফে আরও এক বার ২৬/১১-র হামলার মূল চক্রীদের শাস্তি দেওয়ার প্রসঙ্গ তোলা হয়। প্রসঙ্গত, ৪ দিন ধরে চলা এই হামলায় ছাব্বিশ জন বিদেশি-সহ মোট একশো ষোল জন মারা গিয়েছিলেন। এই হামলার পিছনে ছিল পাকিস্তানের লস্কর-ই-তৈবা জঙ্গিগোষ্ঠী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.