×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

‘ব্যস্ত’ স্বামী হোয়াটসঅ্যাপে চ্যাট করছেন না তো বান্ধবীর সঙ্গে? জানাবে অ্যাপ

সংবাদ সংস্থা
১৫ এপ্রিল ২০২১ ১৪:২৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ছেলে রাত জেগে পড়াশোনা করছে, নাকি বন্ধুর সঙ্গে আড্ডা দিতে মশগুল? অফিসে ব্যস্ত থাকার অজুহাতে স্বামী কোনও বান্ধবীর সঙ্গে হোয়াটসঅ্যাপে কথা বলতে ব্যস্ত নেই তো? মনের মধ্যে ঘুরপাক খাওয়া এই সব প্রশ্নের উত্তরের টোপ দিয়ে হোয়াটসঅ্যাপের গোপন তথ্য ফাঁস করে দিচ্ছে কিছু অ্যাপ্লিকেশন। যা নাকি আবার সহজেই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে! যাতে বিঘ্নিত হচ্ছে হোয়াটসঅ্যাপের কোটি কোটি গ্রাহকের তথ্য গোপনীয়তা। অভিযোগ তেমনই।

সম্প্রতি ‘ট্রেসড সিটিও ম্যাট বডি’ নামে একটি সংস্থা গুগল প্লে স্টোরে রয়েছে এমন বহু হোয়াটসঅ্যাপ স্টেটাস ট্র্যাকারের তথ্য সামনে নিয়ে এল। তবে গ্রাহকের গোপনীয়তার কথা মাথায় রেখে ওই সমস্ত হোয়াটসঅ্যাপ স্টেটাস ট্র্যাকার অ্যাপ্লিকেশনগুলির নাম উল্লেখ করেনি সংস্থাটি। এই তথ্য সামনে এনে তারা শুধুমাত্র হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের নজরে বিষয়টি আনতে চেয়েছে এবং একই সঙ্গে গ্রাহকদের সচেতনও করতে চেয়েছে বলে দাবি।

কী ভাবে কাজ করে অ্যাপগুলি?

Advertisement

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করলে যে কোনও গ্রাহক হোয়াটসঅ্যাপে ‘অন’ রয়েছেন কি না, বা কখন কতক্ষণের জন্য ‘অন’ ছিলেন, তা সহজেই জানা যাবে। এমনকী কোনও অজানা নম্বর যা ফোনে আগে থেকে সেভ করা নেই, তারও হালহকিকত সব জেনে ফেলা যাবে। শুধু তাই নয়, হোয়াটসঅ্যাপে কে কার সঙ্গে কথা বলছেন, তাও জানা যাবে এই অ্যাপগুলির মাধ্যমে। যে নম্বরগুলিতে একজন নজর রাখতে চান, সেগুলি ওই অ্যাপে দিয়ে রাখলে হোয়াটসঅ্যাপে ‘অন’ হওয়া মাত্র খবর পাওয়া যাবে।

গ্রাহকদের নিরাপত্তা নিয়ে হোয়াটসঅ্যাপকে বারবারই প্রশ্নের মুখে পড়তে হয়। অ্যাপটির নতুন আপডেট বিধি নিয়েও প্রশ্ন উঠেছে। তবে এ বার হোয়াটসঅ্যাপ গ্রাহকদের সমস্ত গোপন তথ্য যে কোনও সময় জেনে যাওয়ার তথ্য সামনে এসেছে, তা এ নিয়ে এখনও হোয়াটসঅ্যাপের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।



Tags:

Advertisement