Advertisement
১৫ এপ্রিল ২০২৪
India

Mumbai 1993 Blast: আমিরশাহিতে গ্রেফতার মুম্বই বিস্ফোরণ-কাণ্ডের অন্যতম চক্রী ‘মোস্ট ওয়ান্টেড’ আবু বকর

এর আগে আরব আমিরশাহিতে ২০১৯ সালে তাঁকে এক বার গ্রেফতার করা হয়েছিল। কিন্তু তখন তিনি নকল নথিপত্র দেখিয়ে জেল থেকে ছাড়া পেয়ে যান।

বিস্ফোরণগুলিতে মোট ২৫৭ জন নিহত এবং ৭১৩ জন আহত হয়েছিলেন।

বিস্ফোরণগুলিতে মোট ২৫৭ জন নিহত এবং ৭১৩ জন আহত হয়েছিলেন। আনন্দবাজার আর্কাইভ থেকে।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১০
Share: Save:

২৯ বছর ধরে ভারতে ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় থাকার পর অবশেষে গ্রেফতার হলেন ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ মামলার অন্যতম মূল অভিযুক্ত আবু বকর। সংবাদ সংস্থা ইন্ডিয়া টুডে-র প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি আরব আমিরশাহিতে একটি বড় অভিযান চালিয়ে আবুকে গ্রেফতার করা হয়।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলির সূত্র অনুযায়ী আবুকে ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে। ভারতে আসার পর তাঁকে ভারতীয় বিচার ব্যবস্থার মুখোমুখি হতে হবে বলেও জানিয়েছেন তাঁরা।

মুম্বইয়ে ১২টি বিস্ফোরণ ঘটানোর অভিযোগে দীর্ঘ দিন ধরেই আবুর খোঁজ চালাচ্ছিল ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলি। এর আগেও আরব আমিরশাহিতে ২০১৯ সালে তাঁকে এক বার গ্রেফতার করা হয়েছিল। কিন্তু তখন তিনি নকল নথিপত্র দেখিয়ে জেল থেকে ছাড়া পেয়ে যান।

গোয়েন্দাদের দাবি, মুম্বই বিস্ফোরণ-কাণ্ডের অন্যতম চক্রী আবু দুবাইয়ে দাউদ ইব্রাহিমের সঙ্গে বিস্ফোরণের ষড়যন্ত্র করেছিলেন। আরডিএক্স আনা এবং পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে অস্ত্র ও বিস্ফোরক প্রশিক্ষণের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। এই বিস্ফোরণগুলিতে মোট ২৫৭ জন নিহত এবং ৭১৩ জন আহত হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India 1993 Mumbai Blasts mumbai Dawood Ibrahim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE