×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

ভারতে পাওয়া করোনার একটি প্রজাতিই উদ্বেগের, জানাল হু

সংবাদ সংস্থা
জেনেভা ০২ জুন ২০২১ ১০:৪৫
বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতে পাওয়া করোনার একটি প্রজাতি নিয়েই আপাতত উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার এই প্রজাতিটি প্রাণঘাতী, এর সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এমনকি এটি টিকার রক্ষাকবচকেও ভাঙার ক্ষমতা রাখে বলে জানিয়েছে হু।

করোনার ওই প্রজাতিটির নাম বি.১.৬১৭.২। ভারতে করোনাভাইরাসের তিন বার রূপ পরিবর্তনকারী প্রজাতি অর্থাৎ বি.১.৬১৭ পাওয়া গিয়েছে। তারই একটি রূপ এটি। গত মাসে এই প্রজাতির তিনটি প্রকারভেদকেই উদ্বেগজনক ভাইরাস হিসাবে চিহ্নিত করেছিল হু। তবে মঙ্গলবার একটি বিবৃতি দিয়ে হু-এর বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ভাইরাসের তিনটি প্রকারভেদের বাকি দু’টি ততটা বিপজ্জনক নয়। তবে বি.১.৬১৭.২ নিয়ে উদ্বেগ রয়েছে। অতিমারির খবর নিয়ে প্রতি সপ্তাহে বিবৃতি দেয় হু। তাতেই তারা বলেছে, ‘এটা নিশ্চিত যে, এই প্রকারভেদটির সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এটি জনস্বাস্থ্যকে বড় রকমের ঝুঁকির মুখে ফেলতে পারে’।

ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের জন্য করোনার এই ট্রিপল মিউট্যান্ট প্রজাতি বি.১.৬১৭কেই দায়ী করা হয়েছিল। ভাইরাসের এই বিশেয প্রজাতিটির নামকরণ নিয়ে কিছু দিন আগেই আপত্তি তুলেছিল ভারত। ভাইরাসটিকে ‘করোনার ভারতীয় প্রজাতি’ বলে উল্লেখ করাই ছিল অসন্তোষের কারণ। সম্প্রতি বি.১.৬১৭ প্রজাতিটিকে কোভিড-১৯ এর ডেল্টা প্রজাতি বলে নামকরণ করেছে হু।

Advertisement
Advertisement