Advertisement
০২ মে ২০২৪
Opposition Alliance

সমন্বয় মসৃণ করতে কমিটি গড়বে ‘ইন্ডিয়া’

৩১ অগস্ট থেকে ১ সেপ্টেম্বরের মুম্বই বৈঠকে এ বার বিরোধী জোট ‘ইন্ডিয়া’র লক্ষ্য সমন্বয়ের কাজ মসৃণ করতে প্রয়োজনীয় কমিটিগুলি তৈরি করে ফেলা।

রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, সনিয়া গান্ধী, মল্লিকার্জুন খড়্গে (বাঁ দিক থেকে)। ছবি— মল্লিকার্জুন খড়্গের টুইটার।

রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, সনিয়া গান্ধী, মল্লিকার্জুন খড়্গে (বাঁ দিক থেকে)। ছবি— মল্লিকার্জুন খড়্গের টুইটার।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৫:৩৭
Share: Save:

সংসদে বিরোধিতার পর্ব শেষ। ৩১ অগস্ট থেকে ১ সেপ্টেম্বরের মুম্বই বৈঠকে এ বার বিরোধী জোট ‘ইন্ডিয়া’র লক্ষ্য সমন্বয়ের কাজ মসৃণ করতে প্রয়োজনীয় কমিটিগুলি তৈরি করে ফেলা। পাশাপাশি, সংবাদমাধ্যম এবং সামাজিক মাধ্যমে কী ভাবে আরও প্রভাব বাড়ানো যায়, তা নিয়েও বিস্তারিত আলোচনা হবে। ইতিমধ্যে ঘরোয়া ভাবে বিভিন্ন বিষয় নিয়ে বিরোধী নেতারা নিরন্তর নিজেদের মধ্যে আলাপ আলোচনা চালিয়ে যাবেন বলে জানানো হয়েছে।

রাজ্যসভায় তৃণমূলের নেতা ডেরেক ও’ব্রায়েন আজ বলেন, “এর পরের শীতকালীন অধিবেশনে আমাদের প্রতিবাদের স্বর দশ গুণ বাড়বে।” জানা গিয়েছে, শীতকালীন অধিবেশনেই রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের বিরুদ্ধে অনাস্থার সমতুল্য প্রস্তাবটি আনা হবে। প্রস্তাবের খসড়া ‘ইন্ডিয়া’ জোটের সংশ্লিষ্ট কমিটি করেছে বলে সূত্রের খবর।

বিরোধী জোট সূত্রের বক্তব্য, এর পরে বিরোধী কৌশল তৈরির কাজ খুব দ্রুত করার চেষ্টা করা হবে, কারণ হাতে সময় বেশি নেই। আপাতত স্থির হয়েছে যে রাজ্যে যে দল শক্তিশালী, তার পাশে দাঁড়াবে বাকিরা। বিহার, মহারাষ্ট্র এবং তামিলনাড়ুতে যথাক্রমে জেডিইউ-আরজেডি, শিবসেনা এবং ডিএমকে-ই ‘ইন্ডিয়া’কে নেতৃত্ব দেবেন। কিন্তু কেরল, দিল্লি বা পশ্চিমবঙ্গের মতো রাজ্যে (যেখানে ‘ইন্ডিয়া’র সদস্যরা পরস্পর যুযুধান) কী ভাবে এগোনো হবে, তা ক্রমশ চূড়ান্ত করার চেষ্টা হবে। তৈরি হবে ‘ইন্ডিয়া’র একটি নিজস্ব টুইটার হ্যান্ডল এবং সামাজিক মাধ্যমের অন্যান্য ক্ষেত্রে সাধারণ অ্যাকাউন্ট। এ ছাড়াও একটি দল অন্যের সাংবাদিক সম্মেলন ভাগ করে নেবে বলেও স্থির হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Committee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE