Advertisement
২১ জুন ২০২৪
Sharad Pawar

ইভিএম নিয়ে প্রশ্ন তুলে এ বার বিরোধী জোট গঠনে সক্রিয় হলেন শরদ পওয়ার, বৃহস্পতিবার বৈঠকের ডাক

এনসিপির তরফে বলা হচ্ছে, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ পদ্ধতি নিয়ে সমমনস্ক বিরোধী দলগুলিকে নিয়ে আলোচনা হবে। দলগুলি অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে চলতে পারে কি না, সে বিষয়েও আলোচনা হবে।

Opposition parties to meet at Sharad Pawar’s home, discuss on EVM efficacy

বিরোধী জোট গঠন করতে আবার ময়দানে নামলেন শরদ পওয়ার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৩:৪০
Share: Save:

লোকসভা নির্বাচনের আগে বিরোধী জোট গঠনে আবারও সক্রিয় হলেন এনসিপি প্রধান শরদ পওয়ার। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা নাগাদ পওয়ারের বাসভবনে বিরোধী দলগুলির একটি বৈঠক হবে। এনসিপির তরফে বলা হচ্ছে, ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ পদ্ধতি নিয়ে সমমনস্ক বিরোধী দলগুলিকে নিয়ে আলোচনা হবে। পাশাপাশি আগামী দিনে দলগুলি অভিন্ন ন্যূনতম কর্মসূচি নিয়ে চলতে পারে কি না, সে বিষয়েও বিস্তারিত আলোচনা হবে। তবে কোন কোন দল বৃহস্পতিবারের বৈঠকে যোগ দিচ্ছে, সে দিকে নজর থাকবে সব পক্ষেরই।

এই বৈঠকে যোগ দেওয়ার জন্য বিজেপি বিরোধী প্রায় সব দলকেই আমন্ত্রণ জানিয়েছেন পওয়ার। মহারাষ্ট্রের এই প্রবীণ রাজনীতিকের ঘনিষ্ঠমহল সূত্রে খবর, ইভিএম নিয়ে অনেক সংশয়ের নিরসন হয়নি। অবাধ এবং স্বচ্ছ নির্বাচনের স্বার্থে মুখ্য নির্বাচন কমিশনার এই বিষয়ে বিবৃতি দিন, এমনটাই চান ‘মরাঠা স্ট্রংম্যান’। বিরোধী নেতাদের লেখা চিঠিতে পওয়ার জানিয়েছেন, ভিতরে চিপ আছে, এমন যে কোনও ইলেকট্রনিক সামগ্রীকে দূর থেকে নিয়ন্ত্রণ করা যেতে পারে। এই বিষয়ে সিদ্ধান্তে আসতে প্রযুক্তি বিশারদদের সঙ্গে বৈঠকে বসা উচিত বলে জানিয়েছেন পওয়ার।

বিজেপি বিরোধী জোটগঠনে ইতিমধ্যেই সক্রিয় হতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কলকাতায় সমাজবাদী পার্টির নেতা অখিলেশের সঙ্গে বৈঠকে বসেছিলেন তিনি। বৃহস্পতিবারই ভুবনেশ্বরে ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি নেতা নবীন পট্টনায়কের সঙ্গে বৈঠকে বসার কথা তাঁর। আদানি প্রসঙ্গে প্রায় সব বিরোধী দল এককাট্টা থাকলেও তৃণমূলকে সেই সমবেত প্রতিবাদে দেখা যায়নি। কংগ্রেস আবার মনে করছে তাদের বাদ দিয়ে কোনও বিরোধী জোট গঠন করা সম্ভব নয়। এই আবহে কংগ্রেস, তৃণমূল-সহ উল্লেখযোগ্য বিরোধী দলগুলি পওয়ারের বৈঠকে যোগ দেয় কি না, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sharad Pawar Opposition Unity BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE