Advertisement
০৫ মে ২০২৪
Organ Donation

Organ donation: অঙ্গ দানে প্রাণ বাঁচল পাঁচ জনের

মস্তিষ্কের মৃত্যু ঘটেছে এমন এক তরুণীর পরিবারের অঙ্গ দানের সেই সিদ্ধান্তে প্রাণ বাঁচল পাঁচ জনের। তাঁদের মধ্যে দু’জন সেনা জওয়ান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
পুণে শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ০৭:৫৯
Share: Save:

অঙ্গ দানের মাধ্যমে অন্যের দেহে বাড়ির সদস্যকে বাঁচিয়ে রাখার সিদ্ধান্ত নিলেন পরিজনেরা। পাশাপাশি, উদ্দেশ্য ছিল আর্ত মানুষের দিকে মানবিকতার হাত বাড়ানোরও। মস্তিষ্কের মৃত্যু ঘটেছে এমন এক তরুণীর পরিবারের অঙ্গ দানের সেই সিদ্ধান্তে প্রাণ বাঁচল পাঁচ জনের। তাঁদের মধ্যে দু’জন সেনা জওয়ান। ঘটনাটি ঘটেছে পুণের কমান্ড হসপিটাল সাদার্ন কমান্ড তথা সিএইচএসসিতে। গত ১৪ জুলাই রাত থেকে ১৫ জুলাই ভোর বেলা পর্যন্ত চিকিৎসকেদের অক্লান্ত পরিশ্রমের ফলে ওই তরুণীর দেহ থেকে দুটি কিডনি প্রতিস্থাপিত করা সম্ভব হয়েছে দুই সেনার শরীরে। লিভার প্রতিস্থাপন করা হয়েছে পুণেরই রুবি হল ক্লিনিকে চিকিৎসাধীন এক ব্যক্তির দেহে। পাশাপাশি, দুটি চোখ দান করা হয়েছে হাসপাতালের আই ব্যাঙ্কে। তার ফলে উপকৃত হয়েছেন আরও দুই রোগী। হাসপাতাল সূত্রে খবর, তরুণীর পরিবারের এই অঙ্গদানের সিদ্ধান্তের ফলে প্রাণে বেঁচে সুস্থ জীবনের পথে হাঁটা শুরু করেছেন এই পাঁচ ব্যক্তি। এই সিদ্ধান্ত আসলে অঙ্গ দানের প্রয়োজনীয়তাকে আরও স্পষ্ট ভাবে ফুটিয়ে তোলে।

সেনার মুখপাত্র সূত্রে খবর, ওই তরুণীকে যখন হাসপাতালে নিয়ে আসা হয় তখন তাঁর মস্তিষ্কের মৃত্যু ঘটেছে। প্রাথমিক ভাবে শোকে মুহ্যমান হলেও চিকিৎসক ও প্রতিস্থাপন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে প্রায় সঙ্গে সঙ্গেই অঙ্গ দানের সিদ্ধান্ত নেন তাঁরা। পরিবারের কাছ থেকে অনুমোদন পাওয়ার পরেই জানানো হয় জ়োনাল ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেশন সেন্টার ও আর্মি অর্গান রিট্রিভাল অ্যান্ড ট্রান্সপ্ল্যান্ট অথরিটিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Organ Donation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE