×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

রান্নার গ্যাস ডেলিভারিতে নতুন নিয়ম ১ নভেম্বর থেকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ অক্টোবর ২০২০ ১৬:১১
নভেম্বর থেকে নতুন নিয়ম।

নভেম্বর থেকে নতুন নিয়ম।

যে গ্রাহক এলপিজি সিলিন্ডার বুক করেছেন, তাঁর বাড়িতেই তা পৌঁছচ্ছে কি না তা নিশ্চিত করতে ডেলিভারি ব্যবস্থায় বড় বদল আসছে। পয়লা নভেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে।

অনেকটা ওটিপি-র মতোই এই ব্যবস্থা। এলপিজি সিলিন্ডার সরবরাহকারী সব সংস্থার ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে। এর নাম দেওয়া হয়েছে, ডেলিভারি অথেন্টিকেশন কোড (ডিএসি)। এই ব্যবস্থায় রান্নার গ্যাস বুক করার পরেই রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি মেসেজ আসবে। তাতে একটি চার সংখ্যার ডিএসি নম্বর থাকবে। ডেলিভারি বয় সিলিন্ডার দিতে এলে এই নম্বর বলতে হবে। বিলের সঙ্গে নম্বর মিললেই পাওয়া যাবে সিলিন্ডার।

ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে বেশ কিছু জায়গায় এই পদ্ধতি চালু হয়েছে। এ বার ১ নভেম্বর থেকে দেশের মোট একশো শহরে ডিএসি পদ্ধতি বাধ্যতামূলক হবে বলে জানানো হয়েছে। তবে এই নিয়ম কমার্শিয়াল এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে চালু হচ্ছে না।

Advertisement

আরও পড়ুন: করোনা টিকায় অগ্রাধিকার ডাক্তার, স্বাস্থ্যকর্মী, পুলিশ, বয়স্ক এবং কো-মর্বিডদের

কোনও ভাবে এক গ্রাহকের গ্যাস সিলিন্ডার অন্য কাউকে যাতে না দেওয়া হয় সেটা নিশ্চিত করতেই এই ব্যবস্থা বলে জানানো হয়েছে। কারণ, ডিএসি না মিললে ডেলিভারি বয় সিলিন্ডার দিতে পারবেন না। এই পদ্ধতি চালু হওয়ার পরেও কোনও গ্রাহকের মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলে তা করে দিতে হবে ডেলিভারি বয়দের।

Advertisement