Advertisement
২০ এপ্রিল ২০২৪
MK Stalin

হিন্দি চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে লড়াই চলবে, আবার কেন্দ্রকে হুঁশিয়ারি স্ট্যালিনের

হিন্দি ‘আগ্রাসন’ নিয়ে বলতে গিয়ে স্ট্যালিন জানান, তাঁরা কোনও ভাষার বিরোধী নন। কিন্তু নির্দিষ্ট কোনও ভাষাকে চাপানোর বিরুদ্ধে। হিন্দি চাপানোর বিরুদ্ধে লড়াই চলবে বলেও জানান তিনি।

তামিলনাড়ুুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

তামিলনাড়ুুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চেন্নাই শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১২:১০
Share: Save:

কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগ তুলে আরও এক বার প্রতিরোধের ডাক দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। জানালেন তামিলনাড়ুর বাসিন্দাদের উপর হিন্দি চাপিয়ে দেওয়ার চেষ্টা হলে আগের মতোই তাকে রুখবেন তাঁরা। অন্য আঞ্চলিক ভাষাকে ধ্বংস করে হিন্দি চাপিয়ে দেওয়ার জন্য আক্রমণ করলেন কেন্দ্রের বিজেপি সরকারকেও।

বুধবার রাজ্যের ভাষা শহিদ দিবস উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ডিএমকে নেতা। সেখানে তিনি অতীতে হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করে প্রাণ হারানো ব্যক্তিদের স্মরণ করেন। ওই মঞ্চ থেকেই তিনি বলেন, “হিন্দি চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে আমাদের লড়াই চলবে। তামিলদের স্বাধিকার রক্ষায় আমাদের চেষ্টা জারি থাকবে।”

বিজেপি সরকারের উদ্দেশে তোপ দেগে তিনি বলেন, সরকার শুধু অন্য ভাষাগুলিকে উপেক্ষাই করছে না, সেগুলোকে ধ্বংস করে দেওয়ারও চেষ্টা করছে। পরিসংখ্যান উল্লেখ করে করুণানিধি-পুত্র দাবি করেন, ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত সংস্কৃত ভাষার প্রসার ও উন্নয়নে কেন্দ্র ৬৪৩ কোটি টাকা খরচ করলেও তামিল ভাষার জন্য মাত্র ২৩ কোটি টাকা খরচ করেছে। সরকার এক ভাষা, এক পোশাক, এক খাদ্যাভাস চাপিয়ে দিয়ে দেশের বহুত্ববাদকে নষ্ট করতে চাইছে বলেও অভিযোগ করেন তিনি।

হিন্দি ‘আগ্রাসন’ নিয়ে বলতে গিয়ে স্ট্যালিন জানান, তাঁরা কোনও ভাষার বিরোধী নন। কিন্তু নির্দিষ্ট কোনও ভাষাকে চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে। হিন্দি ভাষার ‘আগ্রাসন’ রুখতে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ডিএমকের অন্যতম প্রতিষ্ঠাতা সিএন আন্নাদুরাইয়ের ভূমিকার কথাও তুলে ধরেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE