Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Narendra Modi

প্রজাতন্ত্র দিবসের সাজ, রাষ্ট্রপতির পরনে ওড়িশার সিল্ক, প্রধানমন্ত্রীর মাথায় রাজস্থানের রঙিন পাগড়ি

দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীকে দেখা গেল রাজস্থানের ঐতিহ্যমণ্ডিত রঙিন পাগড়িতে। বহু বর্ণের পাগড়ি পরে তিনি বৈচিত্রের বার্তা দিলেন বলেই মনে করা হচ্ছে।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১১:৪৪
Share: Save:

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোন রঙের পাগড়ি পরবেন, সে দিকে সকলের নজর এবং কৌতূহল থাকে। এ বারেও তার ব্যতিক্রম হয়নি। বৃহস্পতিবার সকালে, দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীকে দেখা গেল রাজস্থানের ঐতিহ্যমণ্ডিত রঙিন পাগড়িতে। বহুবর্ণের পাগড়ি পরে তিনি বৈচিত্রের বার্তা দিলেন বলেই মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর পরনে ছিল একটি সাদা উত্তরীয়ও। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পরনে ছিল ওড়িশার সিল্কের শাড়ি। প্রতি বছরই পাগড়ির প্রকার এবং প্রকরণে চমক দেন প্রধানমন্ত্রী। ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোদী যে পোশাক পরেছিলেন তাতে উত্তরাখণ্ড এবং মণিপুরের সংস্কৃতির ছাপ ছিল। উত্তরাখণ্ডের ব্রহ্মকমল টুপি এবং মণিপুরের লেইরাম ফি উত্তরীয় পরে রাজপথে এসেছিলেন তিনি।

স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসের দিন বিভিন্ন রঙের পাগড়ি পরতে দেখা যায় প্রধানমন্ত্রী মোদীকে। সচরাসচ এই পাগড়িগুলিতে দেশের কোনও জনজাতির প্রাচীন ঐতিহ্য কিংবা লোকাচারকে তুলে ধরা হয়। ২০২১ সালের ৭২তম প্রজাতন্ত্র দিবসে লাল রঙের পাগড়িতে দেখা গিয়েছিল মোদীকে। ওই পাগড়িটি গুজরাতের জামনগর রাজপরিবার মোদীকে উপহার হিসাবে দিয়েছিল। ২০২০ সালের প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীকে গেরুয়া পাগড়িতে দেখা গিয়েছিল। ২০২২ সালের ডিসেম্বর মাসে মেঘালয়ের শিলংয়ে গিয়ে খাসি জনজাতির মধ্যে প্রচলিত একটি পাগড়ি পরেছিলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE