Advertisement
০১ মে ২০২৪
Stampede

বিশ্ববিদ্যালয়ে নিকিতার গানের অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে কোচিতে চার পড়ুয়ার মৃত্যু, আহত কমপক্ষে ৬০

গানের অনুষ্ঠান শুনতে বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে বহু মানুষ জড়ো হয়েছিলেন। সেই সময় বৃষ্টি নামায় শুরু হয় হুড়োহুড়ি। তাতেই পদপিষ্ট হয়ে মৃত্যু হয় চার পড়ুয়ার। আহত অন্তত ৬০ জন।

Image of People gather near the area at Cochin University where a stampede killed at least four students

এখানেই ঘটে পদপিষ্টের ঘটনা। ছবি— পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কোচি (কেরল) শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ২২:০৫
Share: Save:

কেরলের কোচিতে একটি বিশ্ববিদ্যালয়ে গানের অনুষ্ঠানে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে মৃত্যু হল চার পড়ুয়ার। হুড়োহুড়িতে আহত হয়েছেন অন্তত ৬০ জন পড়ুয়াও। ঘটনাটি ঘটেছে কেরলের ‘কোচিন ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’-তে। শনিবার সেখানে একটি গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই ঘটে বিপত্তি।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ‘টেক ফেস্ট’-এ গান গাইতে এসেছিলেন নিকিতা গান্ধী। ক্যাম্পাসের মধ্যেই একটি ‘ওপেন এয়ার থিয়েটার’-এ চলছিল তার প্রস্তুতি। কেরলের শিক্ষামন্ত্রী বীনা জর্জ জানিয়েছেন, নির্দিষ্ট আমন্ত্রণপত্র দেখিয়ে পড়ুয়ারা অনুষ্ঠানে প্রবেশ করছিলেন। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই পরিস্থিতি বদলে যায়। এক সঙ্গে বহু মানুষ অনুষ্ঠানস্থলে হাজির হন। প্রত্যেকেই ভিতরে ঢুকতে চান। তাতেই শুরু হয় হুড়োহুড়ি, ঠেলাঠেলি। তার মধ্যেই বৃষ্টি নামে। তখন পরিস্থিতি আরও ঘোরাল হয়ে ওঠে। কারণ, প্রেক্ষাগৃহের বাইরে অপেক্ষারত পড়ুয়ারা বৃষ্টি থেকে বাঁচতে ভিতরে ঢোকার চেষ্টা করতে থাকেন। তুমুল হুড়োহুড়ি শুরু হয়। কয়েক জন পড়ে যান মাটিতে। তাঁদের উপর দিয়েই অনেকে চলে যান। এতেই পদপিষ্ট হয়ে গুরুতর আহত হন বেশ কয়েক জন পড়ুয়া। তাঁদের দ্রুত নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কালামাসেরি মেডিক্যাল কলেজ সূত্রে খবর, আহতদের মধ্যে দু’জন ছাত্র এবং দুই ছাত্রীকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। বীনা জর্জও চার জনের মৃত্যুর খবর জানিয়েছেন সমাজমাধ্যমে। আহত হয়েছেন অন্তত ৬০ জন। যদিও বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অনুষ্ঠান দেখতে সেই সময় ওপেন এয়ার থিয়েটারে হাজির হয়েছিলেন অন্তত দু’হাজার পড়ুয়া।

ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে ক্যাম্পাসে। শোকপ্রকাশ করে মৃত পড়ুয়াদের পরিবারের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এ বিষয়ে আলোচনা করতে মন্ত্রিসভার জরুরি বৈঠকও ডেকেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE