Advertisement
২৫ জুলাই ২০২৪
National News

চার রাজ্যে তাণ্ডব, বাকি সর্বত্রই মুক্তি পেল ‘পদ্মাবত’

বৃহস্পতিবার চারটি রাজ্য বাদ দিয়ে সর্বত্রই মুক্তি পেয়েছে সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’। ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে, এই অভিযোগ তুলে এ দিন বিভিন্ন জায়গায় হিংসাত্মক তাণ্ডব চালায় করণী সেনা।

ছবি মুক্তি ঘিরে হিংসার ধারা আজও অব্যাহত। বিভিন্ন সিনেমা হলের বাইরে বসেছে পুলিশি প্রহরা। ছবি:এএফপি।

ছবি মুক্তি ঘিরে হিংসার ধারা আজও অব্যাহত। বিভিন্ন সিনেমা হলের বাইরে বসেছে পুলিশি প্রহরা। ছবি:এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ১৫:৫১
Share: Save:

দেশ জুড়ে ঝড় বইয়ে মুক্তি পেল পদ্মাবত। কিন্তু, মুক্তির পরেও সে ঝড়ের দাপট একই রকম।

বৃহস্পতিবার চারটি রাজ্য বাদ দিয়ে সর্বত্রই মুক্তি পেয়েছে সঞ্জয় লীলা ভন্সালীর ‘পদ্মাবত’। ছবিতে ইতিহাস বিকৃত করা হয়েছে, এই অভিযোগ তুলে এ দিন বিভিন্ন জায়গায় হিংসাত্মক তাণ্ডব চালায় করণী সেনা। বুধবারের মতো এ দিনও নির্বিচারে চলেছে ভাঙচুর, অগ্নিসংযোগ এবং সম্পত্তিহানি। অমদাবাদ থেকে লখনউ, গুরুগ্রাম থেকে মথুরা— হিংসার ছবিটা আজও একই রকম।

করণী সেনার সঙ্গে এ দিন বিক্ষোভে যোগ দিয়েছে বজরঙ্গ দলের সদস্যেরাও। হৃষিকেশের একটি সিনেমা হলের বাইরে সকাল থেকেই দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বজরঙ্গ দলের সদস্যরা। হিংসা ছড়িয়েছে বারাণসীর বেশ কয়েকটি সিনেমা হলের বাইরেও। ছবিতে রাজপুতদের সম্মানহানি হয়েছে, এই অভিযোগ তুলে বারাণসীর একটি মাল্টিপ্লেক্সের বাইরে আত্মহত্যার চেষ্টা করে এক যুবক। তাঁকে আটক করেছে পুলিশ। ছবির প্রদর্শনী বন্ধ করার দাবি তুলে এ দিন লখনউয়ের নোভেল্টি সিনেমা হলের বাইরে বিক্ষোভ দেখায় করণী সেনারা। রাজস্থানের উদয়পুরে বিভিন্ন দোকানে চালানো হয় ভাঙচুর।

আরও পড়ুন:

পদ্মাবত: দীপিকার নাক কাটলে কোটি কোটি টাকা পুরস্কার ঘোষণা

দেশ জুড়ে উন্মত্ত করণী সেনা, চার রাজ্যে মাল্টিপ্লেক্সে বন্ধ প্রদর্শনী

করণী সেনার তাণ্ডব রুখতে এ দিনও বন্ধ রাখা হয়েছে রাজস্থানের চিতোর দুর্গ। গত কালই দুর্গের দরজা ভেঙে ভিতরে ঢোকার চেষ্টা করেছিল বিক্ষোভকারীরা। পুলিশ সূত্রে খবর, এ দিন সকাল থেকেই হায়দরাবাদ, মুম্বই এবং আগ্রার বিভিন্ন সিনেমা হল এবং মাল্টিপ্লেক্সের বাইরে রয়েছে কড়া নিরাপত্তা। গতকাল থেকেই বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে দেহরাদূন এবং উত্তরাখণ্ডের বিভিন্ন মাল্টিপ্লেক্সের বাইরে। গুরুগ্রামের ঘটনার জেরে নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে ফরিদাবাদের বিভিন্ন হলের বাইরেও।

করণী সেনার তাণ্ডবে উত্তপ্ত উদয়পুর। বেশ কয়েকটি দোকানে চলল ভাঙচুর। ছবি:টুইটারের সৌজন্যে।

ছবি মুক্তি রুখতে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহেও এ দিন হিংসাত্মক হামলা চালায় কয়েকটি সংগঠন। ‘পদ্মাবত’ মুক্তি পেলে পরিস্থিতির আরও অবনতি হবে হুঁশিয়ারিও দেয় করণী সেনা। তারই জেরে চারটি রাজ্যে ছবিটির প্রদর্শনী বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ‘মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’। অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, গুজরাতের মোট ১২০টি সিনেমা হলে এ দিন মুক্তি পাবে না ‘পদ্মাবত’।

সুপ্রিম কোর্ট আগেই কড়া নির্দেশ দিয়েছিল, গোটা দেশেই যেন মুক্তি পায় ছবিটি। কিন্তু, রাজস্থান, হরিয়ানা, গুজরাত এবং মধ্যপ্রদেশে ছবিটি এ দিন মুক্তি পায়নি। এর পরেই আদালত অবমাননার অভিযোগ এনে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন তেহসিন পুনাওয়ালা নামে এক কংগ্রেস সমর্থক। অন্য দিকে, আদালতের নির্দেশ অমান্য করে হিংসা ছড়ানোর অভিযোগে মামলা দায়ের হয় করণী সেনাদের বিরুদ্ধেও। দু’টি মামলারই এ দিন শীর্ষ আদালতে শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE