Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Smriti Irani

ঋতুস্রাবের সময় কর্মক্ষেত্রে মহিলাদের সবেতন ছুটি দেওয়া যায়? উত্তরে কী বললেন স্মৃতি

ঋতুস্রাবের সময় সবেতন ছুটি সংক্রান্ত প্রশ্নটি শুক্রবার লোকসভায় উত্থাপন করেন কংগ্রেস সাংসদ শশী তারুর। প্রশ্নের লিখিত জবাব দেন স্মৃতি।

smriti irani.

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ০১:৪৩
Share: Save:

ঋতুস্রাবের কারণে মাসের কয়েকটা দিন খুবই অস্বস্তিতে কাটে মেয়েদের। সেই সময় কর্মরত মহিলাদের সবেতন ছুটি দেওয়া যায় কি না, সেই প্রশ্ন উঠেছিল লোকসভায়। জবাবে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি জানান, এ বিষয়ে এখনও কোনও প্রস্তাব পেশ করা হয়নি। সরকার এই নিয়ে এখন কোনও ভাবনাচিন্তা করছে না।

ঋতুস্রাবের সময় সবেতন ছুটি সংক্রান্ত প্রশ্নটি শুক্রবার লোকসভায় উত্থাপন করেন কংগ্রেস সাংসদ শশী তারুর। প্রশ্নের লিখিত জবাব দেন স্মৃতি। তাঁর উত্তরে তিনি লিখেছেন, “ঋতুস্রাবের সময় সমস্ত কর্মক্ষেত্রে বেতন-সহ ছুটি বাধ্যতামূলক করার কোনও প্রস্তাব সরকারের কাছে এই মুহূর্তে নেই।”

এ প্রসঙ্গে তিনি বলেন, “ঋতুস্রাব মহিলাদের মধ্যে একটি শারীরবৃত্তীয় ঘটনা এবং কম সংখ্যক মেয়েরা গুরুতর সমস্যার সম্মুখীন হন। অধিকাংশ ক্ষেত্রে ওষুধ দিয়ে সারিয়ে নেওয়া যায়।” তিনি আরও বলেন, “মহিলা সরকারি কর্মীদের কেন্দ্রীয় আইন অনুযায়ী, অর্জিত ছুটি, অর্ধবেতন ছুটি, মাতৃত্বকালীন ছুটি-সহ নানা রকম ছুটির অনুদান রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smriti Irani BJP Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE