Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India

প্রয়োজন কাশ্মীর নিয়ে সমাধান, মোদীকে জবাব ইমরানের

পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২১ ০৫:৫৪
Share: Save:

পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে জানিয়েছিলেন, ভারত পাকিস্তানের সঙ্গে ভাল সম্পর্ক চায়। কিন্তু সে জন্য সন্ত্রাস ও বিরোধমুক্ত পরিবেশ প্রয়োজন। পাক সরকারি সূত্রে খবর, এই চিঠির জবাব দিয়েছেন ইমরান।

পাকিস্তান দিবসে মোদীর শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানিয়ে ইমরান লিখেছেন, ‘‘পাকিস্তানের মানুষও ভারত-সহ সব প্রতিবেশী দেশের সঙ্গে ভাল সম্পর্ক চায়। আমরা মনে করি ভারত ও পাকিস্তানের মধ্যে বকেয়া সব বিষয়ের নিষ্পত্তি দক্ষিণ এশিয়ায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয়। বকেয়া বিষয়গুলির মধ্যে রয়েছে জম্মু-কাশ্মীরও। আলোচনার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা অবশ্যই প্রয়োজন।’’ সেইসঙ্গে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

গত কিছু দিন ধরেই কিছুটা সুর নরম করেছে পাকিস্তান। এমনকি পাক সেনাপ্রধান কমর বাজওয়া-ও অতীতের তিক্ততা ভুলে এগিয়ে যাওয়ার বার্তা দিয়েছেন। কূটনৈতিক সূত্রের মতে, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের বিরুদ্ধে গোটা বিশ্বে ইমরানের দরবারে বিশেষ লাভ হয়নি বলেই মনে করছে পাক সেনা। পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চিনও নানা কারণে কিছুটা চাপে পড়েছে। ফলে মূলত পাক সেনার উদ্যোগে ভারত সম্পর্কে কিছুটা সুর নরম করেছে ইসলামাবাদ। জম্মু-কাশ্মীর সীমান্তে সংঘর্ষবিরতি সমঝোতা মেনে চলার সাম্প্রতিক বার্তাও এই উদ্যোগেরই অঙ্গ বলে মনে করছেন কূটনীতিকেরা। পাকিস্তান দিবসে মোদীর চিঠিকে ভারতীয় বিদেশ মন্ত্রক সূত্র ‘রুটিন’ অ্যাখ্যা দিলেও এই প্রেক্ষিতে তা তাৎপর্যপূর্ণ বলেই জানিয়েছিল কূটনৈতিক শিবির।

ইমরানের এ দিনের চিঠিতে জম্মু-কাশ্মীরের উল্লেখ থাকাও তাৎপর্যপূর্ণ বলে মত কূটনীতিকদের। তাঁদের মতে, পাক সেনার চাপে ইমরান সরকার কিছুটা সুর নরম করেছে ঠিকই। কিন্তু ইসলামাবাদ যে কাশ্মীর সমস্যার মীমাংসার পক্ষে সওয়াল থেকে পিছু হটবে না, তা-ও বুঝিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE