Advertisement
২১ জুন ২০২৪
Shehbaz Sharif

শপথ নেওয়ার পর মোদীকে শুভেচ্ছা পাকিস্তানের, এক্সে পোস্ট করে অভিনন্দন জানালেন পাক প্রধানমন্ত্রী

আপাত ভাবে শাহবাজ়ের এই এক্স-বার্তাকে নিয়মরক্ষা বলেই মনে করা হচ্ছে। কিন্তু কিছু দিন আগে, লোকসভা ভোটের ফলপ্রকাশের পরে পাকিস্তানের বিদেশ দফতরের মুখপাত্র মোদীকে শুভেচ্ছা জানাতে চাননি।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী এবং শাহবাজ় শরিফ (ডান দিকে)।

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী এবং শাহবাজ় শরিফ (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১৭:২০
Share: Save:

প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয় বার শপথ নেওয়ার পরের দিন নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানাল পাকিস্তান। সোমবার দুপুরে নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি টুইট করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ লেখেন, “ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানাই।”

আপাত ভাবে শাহবাজ়ের এই এক্স-বার্তাকে নিয়মরক্ষা বলেই মনে করা হচ্ছে। কিন্তু কিছু দিন আগে, লোকসভা ভোটের ফলপ্রকাশের পরে পাকিস্তানের বিদেশ দফতরের মুখপাত্র মুমতাজ জ়াহরা বালোচ বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, মোদীকে প্রধানমন্ত্রী হিসাবে শুভেচ্ছা জানানো হলে, সেটা ‘তাড়াহুড়ো’ হয়ে যাবে। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনডিএ-তে থাকা দলগুলির সম্মলিত আসনসংখ্যা যে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় জাদুসংখ্যা পেরিয়ে গিয়েছে, ফলাফলে তার স্পষ্ট ইঙ্গিত ছিল। তার পরেও পাকিস্তানের বিদেশ দফতরের ওই বিবৃতি কেন, বোধগম্য হয়নি অনেকেরই।

ঘটনাচক্রে, মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি শাহবাজ় বা পাকিস্তানের শীর্ষ স্থানীয় কেউ। কিন্তু পড়শি দেশগুলির মধ্যে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মলদ্বীপের রাষ্ট্রপ্রধানেরা রবিবার মোদীর শপথে আমন্ত্রিত ছিলেন। দীর্ঘ দিন ধরেই ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কে শীতলতা রয়েছে। চলতি বছরে দুই দেশে নতুন সরকার এলেও যে সেই শীতলতা কাটেনি, শাহবাজ়ের ভারতে আমন্ত্রণ না পাওয়াই তার ইঙ্গিত বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shehbaz Sharif PM Narendra Modi Pakistan PM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE