Advertisement
২৩ এপ্রিল ২০২৪
osama bin laden

‘লাদেনকে আশ্রয় দেওয়া মনে আছে?’ কাশ্মীর নিয়ে রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানকে জবাব জয়শঙ্করের

বার বার ব্যর্থ হয়েও কাশ্মীর ইস্যুর ‘আন্তর্জাতিকীকরণের’ চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনার বিরুদ্ধে হামলার অভিযোগে আগে রাষ্ট্রপুঞ্জের দ্বারস্থ হয়েছিল তারা।

লাদেনকে আশ্রয় দিয়েছিল পাকিস্তান, অভিযোগ বিদেশমন্ত্রীর।

লাদেনকে আশ্রয় দিয়েছিল পাকিস্তান, অভিযোগ বিদেশমন্ত্রীর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১১:২৬
Share: Save:

পাকিস্তান হল ‘টেররিস্তান’! বছর কয়েক আগে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভারতের বিরুদ্ধে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের পাক অভিযোগের জবাব এই ভাষাতেই দিয়েছিল নয়াদিল্লি। এ বার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ২০০১ সালের সংসদ হামলার ঘটনা এবং আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ তুলে বিঁধলেন ইসালামাবাদকে।

বার বার ব্যর্থ হয়েও কাশ্মীর ইস্যুর ‘আন্তর্জাতিকীকরণের’ চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় ভারতীয় সেনার বিরুদ্ধে হামলার অভিযোগ কয়েক বছর আগে রাষ্ট্রপুঞ্জের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর শরণাপন্ন হয়েছিল তারা। ভারতীয় সেনার বিরুদ্ধে উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে সরব হয়েছিল সাধারণ সভায়। এ বার সরাসরি নিরাপত্তা পরিষদে কাশ্মীর প্রসঙ্গ তোলা হয় ইসলামাবাদের তরফে।

জবাবে লাদেন এবং সংসদ হামলার প্রসঙ্গ তুলে জয়শঙ্কর পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক সক্রিয়তার পক্ষে সওয়াল করেন। তিনি বলেন, ‘‘রাষ্ট্রপুঞ্জের বিশ্বাসযোগ্যতা নির্ভর করে সমসাময়িক প্রধান চ্যালেঞ্জগুলির কার্যকর ভাবে মোকাবিলার উপর। তা অতিমারি, জলবায়ু পরিবর্তন বা সন্ত্রাস হতে পারে।’’ কাশ্মীর প্রসঙ্গে পাকিস্তানের তরফে সাজানো ‘তথ্য’ এবং গুরুত্বহীন অভিযোগ নতুন কিছু নয় বলেও জানান বিদেশমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

osama bin laden S jaishankar UNSC Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE