Advertisement
০২ ডিসেম্বর ২০২২
PAN

PAN -Aadhar link: নিয়ম না মানলে প্যান কাজ করবে না, কড়া বিধির সঙ্গে জরিমানাও জানাল আয়কর দফতর

২০২৩ এর ৩১ মার্চের পরও যদি প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া শেষ না হয়, তাহলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে বলে জানিয়েছে কেন্দ্র।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১৯:৪৯
Share: Save:

প্যান ও আধার সংযুক্তিকরণের সময়সীমা ৩১ মার্চ ২০২২ থেকে বাড়িয়ে ৩১ মার্চ ২০২৩ করা হয়েছে। এর ফলে আপনার প্যান কার্যকরী থাকবে কিন্তু ২০২২ এর পয়লা এপ্রিলের পর আধারের সঙ্গে প্যান সংযুক্তি করাতে জরিমানাও গুনতে হবে। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড বা সিবিডিটি ২৯ মার্চেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল।

Advertisement

যদি এ বছর ৩০ জুন বা তার আগে প্যানের সঙ্গে আধারের সংযুক্তি করান, তা হলে আপনাকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। একই ভাবে কেউ যদি পয়লা জুলাই বা তার পর প্যানের সঙ্গে আধার সংযোগ করেন, তাহলে জরিমানা এক হাজার টাকা। যদিও ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত আধারের সঙ্গে প্যানের সংযোগ না করানো হলেও প্যান কার্যকরী থাকবে।

সিবিডিটি জানিয়েছিল, ২০২২ এর ৩১ মার্চ পর্যন্ত প্যান ও আধার সংযুক্তিকরণ না হলে করদাতাকে ৫০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। কোন ক্ষেত্রে কত টাকা জরিমানা, তা-ও বিস্তারিত জানিয়েছে সিবিডিটি। এই জরিমানা ১ এপ্রিল থেকে পরের তিন মাস অর্থাৎ ২০২২-এর ৩০ জুন পর্যন্ত ৫০০ টাকা হবে। এর পরে অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত প্যান ও আধার যুক্ত না হলে এক হাজার টাকা জরিমানা দিতে হবে।

সিবিডিটি আরও জানিয়েছে, ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত প্যানের সঙ্গে আধারের সংযোগ না করা হলেও প্যান কার্ড নিষ্ক্রিয় (ইনঅপারেটিভ) হবে না। কিন্তু ২০২৩ এর ৩১ মার্চের পরও যদি প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া শেষ না হয়, তাহলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। নিষ্ক্রিয় প্যানকে সক্রিয় করতে জরিমানার সংস্থান রয়েছে। সে ক্ষেত্রে আয়কর আইনের ২৭২-বি ধারা অনুযায়ী দশ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।

Advertisement

কী ভাবে করবেন আধার-প্যান সংযুক্তি

আয়কর দফতরের ওয়েবসাইটে যান। সেখানে আধার লিঙ্ক সেকশনে ক্লিক করুন। এ বার আপনার আধার নম্বর, প্যান কার্ড নম্বর এবং নাম লিখুন। এর পর লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন। এই প্রক্রিয়াটি শেষ হলেই আপনার আধার-প্যান সংযুক্ত হয়ে যাবে। এসএমএসের মাধ্যমেও করা যাবে সংযুক্তিকরণ। এ জন্য ফোনে ইউআইডিএপিএএন (UIDAPAN) টাইপ করুন। এর পর ১২ অঙ্কের আধার নম্বর দিন। তার পর ১০ অঙ্কের প্যান নম্বর দিন। পাঠিয়ে দিন ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.