Advertisement
০৮ ডিসেম্বর ২০২৩
Air Strike

বিদ্রোহীদের নির্মূল করতে বিমান হানা মায়ানমার সেনার, বোমা এসে পড়ল এ পারের মিজোরামেও

একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ফার্কওয়ান গ্রামের বাসিন্দারা টিয়াও নদীর ধারে কাজ করছিলেন। বোমার শব্দ শুনে ঘরে ঢুকে যান। এই টিয়াও নদী ভারত এবং মায়ানমারের সীমান্ত নির্দেশ করে।

জুন্টা বাহিনীর ফেলা দু-একটি বোমা পড়েছে সীমান্ত লাগোয়া ভারতীয় ভূখণ্ডেও।

জুন্টা বাহিনীর ফেলা দু-একটি বোমা পড়েছে সীমান্ত লাগোয়া ভারতীয় ভূখণ্ডেও। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
আইজল শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৬:০৮
Share: Save:

ভারত সীমান্তের কাছে রয়েছে বিদ্রোহীদের ঘাঁটি। সেই ঘাঁটি ধ্বংসের জন্য বিমান হানা চালাচ্ছে মায়ানমারের জুন্টা বাহিনী। দু-একটি বোমা পড়েছে সীমান্ত লাগোয়া ভারতীয় ভূখণ্ডেও। আতঙ্কে সীমান্তের এ পারে থাকা মিজোরামের ফার্কওয়ান গ্রাম। সেখানকার বাসিন্দারা জানিয়েছেন, বোমার শব্দ শুনেছেন তাঁরা।

একটি সংবাদমাধ্যম জানিয়েছে, ফার্কওয়ান গ্রামের বাসিন্দারা টিয়াও নদীর ধারে কাজ করছিলেন। বোমার শব্দ শুনে ঘরে ঢুকে যান। এই টিয়াও নদী ভারত এবং মায়ানমারের সীমান্ত নির্দেশ করে। স্থানীয়েরা দাবি করেছেন, সীমান্ত থেকে প্রায় ৩০ মিটার দূরত্বে ভারতীয় ভূখণ্ডেও বোমা পড়েছে। এলাকায় টহল দিচ্ছেন অসম রাইফেলসের জওয়ানেরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম গার্ডিয়ানও দাবি করেছে, বিমান থেকে মায়ানমার সেনার ফেলা অন্তত দু’টি বোমা ভারতীয় ভূখণ্ডে পড়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে মায়নামারের ক্ষমতা দখল করেছে জুন্টা বাহিনী। গণতন্ত্রের দাবিতে সে দেশে বিক্ষোভ দেখা দিয়েছে। বিদ্রোহীদের সঙ্গে একই কারণে লড়াই করছে মায়ানমারের সশস্ত্র বাহিনী চিন ন্যাশনাল আর্মি (সিএনএ)। এই যৌথবাহিনীর নাম পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। মায়ানমারের চিন স্টেটে রয়েছে তাদের সদর দফতর ক্যাম্প ভিক্টোরিয়া। সেখানেও হামলা চালিয়েছে জুন্টা বাহিনী। ‘দ্য গার্ডিয়ান’ দাবি করেছে, এই হামলায় এক মহিলা-সহ সাত বিদ্রোহী যোদ্ধার মৃত্যু হয়েছে। আহত ২০ জন।

মিজোরাম সীমান্ত থেকে কিছু দূরেই রয়েছে পিডিএফের প্রশিক্ষণ শিবির। সেখানেই বিমান হানা চালাচ্ছে জুন্টা বাহিনী। মিজোরামের চাম্পমাই জেলা প্রশাসন জানিয়েছে, মায়ানমারের বাহিনীর হামলায় একটি ট্রাক নষ্ট হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। এই চাম্পমাই জেলাতেই রয়েছে ফার্কওয়ান গ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE