Advertisement
২০ এপ্রিল ২০২৪
parliament

All Party Meet: কোনও শব্দ ব্যবহারে বাধা নেই, সরকার সব কিছু নিয়ে আলোচনায় তৈরি: সংসদীয় মন্ত্রী

প্রহ্লাদ জোশী বিরোধীদের সমালোচনা করে জানিয়েছেন, তাঁরা অপ্রাসঙ্গিক বিষয় নিয়ে অযথা বিতর্ক তৈরি করছেন, এর ফলে সংসদের গরিমা ক্ষুণ্ণ হচ্ছে।

বাদল অধিবেশন শুরুর আগে সরকারের ডাকে সর্বদলীয় বৈঠক।

বাদল অধিবেশন শুরুর আগে সরকারের ডাকে সর্বদলীয় বৈঠক। গ্রাফিক— সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৬:৩৬
Share: Save:

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। তার আগে অসংসদীয় শব্দের তালিকা প্রকাশ নিয়ে শাসক-বিরোধী তরজা তুঙ্গে। এই প্রেক্ষিতে অধিবেশন শুরুর আগে সর্বদল বৈঠক শেষে বিরোধীদের আশ্বস্ত করলেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী। পাশাপাশি জোশী বিরোধীদেরও বিঁধেছেন।

জোশী জানান, অসংসদীয় শব্দের তালিকা তৈরি করা নতুন কোনও বিষয় নয়। ১৯৫৪ থেকেই তা তৈরি হয়ে আসছে। পাশাপাশি তিনি আশ্বস্ত করেন, সংসদে কোনও শব্দ প্রয়োগে বাধা নেই।

অগ্নিপথ নিয়ে আলোচনার দাবি জানিয়েছে বিরোধীরা। এ বিষয়ে সর্বদল বৈঠক শেষে জোশী জানান, সংসদীয় পদ্ধতি অনুসরণ করে সরকার যে কোনও বিষয়ে আলোচনায় প্রস্তুত।

আলোচনায় রাজি থাকার কথা জানানোর পাশাপাশি বিরোধীদের বিঁধতেও ছাড়েননি সংসদ বিষয়ক মন্ত্রী। মোদী সরকার দুর্দান্ত ভাল কাজ করছে বলে দাবি করে জোশী বলেন, ‘‘বিরোধীরা অপ্রাসঙ্গিক বিষয় নিয়ে অযথা বিতর্ক তৈরি করছে, যা সংসদের গরিমাকে ক্ষুণ্ণ করছে। বিরোধীদের এমন করার কারণ, তাঁদের কাছে সরকারের বিরুদ্ধে বলার মতো কিছুই নেই।’’

সর্বদলীয় বৈঠকে কেন প্রধানমন্ত্রী অনুপস্থিত, তা নিয়েও জোশী পাল্টা তোপ দেগেছেন কংগ্রেসের দিকে। তিনি বলেন, ‘‘কংগ্রেসের জয়রাম রমেশ এই বিষয়টি তুলেছিলেন। আমি তাঁকে বলতে চাই, সর্বদল বৈঠকে যে প্রধানমন্ত্রী হাজির থাকবেন, সেই রেওয়াজ তৈরি হয় ২০১৪-এর পর থেকে। আগের কোনও প্রধানমন্ত্রী সর্বদল বৈঠকে হাজির থাকতেন না। মনমোহন সিংহ কতগুলো সর্বদল বৈঠকে হাজির থেকেছেন?’’

জোশীর পাশাপাশি সরকারের ডাকা সর্বদলে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল, কংগ্রেসের মল্লিকার্জুন খড়্গে, অধীর চৌধুরী, জয়রাম রমেশ, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকের টি আর বালু, শিবসেনার সঞ্জয় রাউত, এনসিপির শরদ পওয়ার, প্রফুল্ল পটেল, আপের সঞ্জয় সিংহ-সহ অন্যান্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

parliament Monsoon Session prahlad joshi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE