Advertisement
০৬ মে ২০২৪
PM Narendra Modi

করোনা সামলাতে ব্যর্থ, মত সংসদীয় কমিটির

করোনা পরিস্থিতিতে অক্সিজেন সরববাহ নিয়ে কোনও অসুবিধা হবে না বলে কেন্দ্রের তরফে কমিটিকে আগাম প্রতিশ্রুতি দেওয়া হলেও এ কাজে তারা ব্যর্থ হয়েছে বলে কমিটির রিপোর্টে মতপ্রকাশ করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৩
Share: Save:

কোভিড পরিস্থিতি সামলাতে নরেন্দ্র মোদী সরকার ব্যর্থ হয়েছে বলেই মনে করছে স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে জুড়ে থাকা সংসদীয় কমিটি। তাদের মতে, করোনার দ্বিতীয় ঢেউ সামলানোর মতো প্রস্তুতি কেন্দ্রের ছিল না। পাশাপাশি, সরকার সময়মতো ব্যবস্থা নিলে সংক্রমণ কম ছড়াত।

এ ছাড়া, করোনা পরিস্থিতিতে অক্সিজেন সরববাহ নিয়ে কোনও অসুবিধা হবে না বলে কেন্দ্রের তরফে কমিটিকে আগাম প্রতিশ্রুতি দেওয়া হলেও এ কাজে তারা ব্যর্থ হয়েছে বলে কমিটির রিপোর্টে মতপ্রকাশ করা হয়েছে।

স্বাস্থ্য বিষয়ক সংসদীয় কমিটির ১৩৭ তম রিপোর্টটি গত কাল রাজ্যসভায় পেশ করা হয়েছে। বলা হয়েছে, সংসদীয় কমিটি আগেই সরকারকে সতর্ক করে বলেছিল, দেশে অক্সিজেন সিলিন্ডারের অভাব হতে পারে এবং হাসপাতালগুলিতেও অক্সিজেন সরবরাহে সমস্যা দেখা দিতে পারে। সেই সময় কেন্দ্রের তরফে আশ্বাস দেওয়া হয়, অক্সিজেন সরবরাহে সমস্যা হবে না। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময়ে প্রমাণ হয়েছে, সরকার কতটা ফাঁপা প্রতিশ্রুতি দিয়েছিল। সংসদীয় কমিটির মতে, প্রবল চাহিদার মধ্যে রাজ্যগুলিকে অক্সিজেন সরবরাহ করতে ব্যর্থ হয়েছে কেন্দ্র। ফলে চিকিৎসা ক্ষেত্রে অভূতপূর্ব সঙ্কটের সৃষ্টি হয়েছে। অক্সিজেন উৎপাদনের ক্ষমতা ও অক্সিজেন সরবরাহ নিয়ে নজরদারি না থাকা, হাসপাতালে যথেষ্ট ভেন্টিলেটরের ব্যবস্থা না থাকা সঙ্কটকে আরও গভীর করে তুলেছে।

কোভিডের সময়ে অক্সিজেনের অভাবের কারণে মৃত্যুর ঘটনা নিয়ে তথ্য দেওয়ার জন্য কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে অনুরোধ করা হয়েছিল। এরপর ২০টি রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের তরফে জানানো হয়, মৃত্যু যে অক্সিজেনের অভাবেই হয়েছে, তা নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছে সংসদীয় কমিটি। তারা বলেছে, কোভিডের সময়ে অক্সিজেনের অভাবে কত রোগীর মৃত্যু হয়েছে, তা অডিট করা জরুরি। অক্সিজেনের অভাবের কারণে কোনও রোগীর মৃত্যু হয়নি বলে কেন্দ্রীয় সরকার যে দাবি করেছে, তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে কমিটি। রিপোর্টে বলা হয়েছে— স্বাস্থ্য মন্ত্রকের উচিত, বিষয়টি ভাল করে খতিয়ে দেখে মৃতের পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করা।

কমিটি বলেছে, বহু ক্ষেত্রেই, রোগীর পরিবার অক্সিজেনের জন্য হাহাকার করছে এবং লাইন দিয়ে অক্সিজেন সিলিন্ডারের জন্য অপেক্ষা করছে। তা সত্ত্বেও সরকারের বিষয়টিকে অস্বীকার করা ‘দুর্ভাগ্যজনক’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Covid Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE