×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

ব্রিটেনফেরত সব যাত্রীর আরটি-পিসিআর পরীক্ষা, জারি নয়া কোভিড প্রোটোকল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ ডিসেম্বর ২০২০ ১৫:৩৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনার আরটি-পিসিআর টেস্ট করা হবে ব্রিটেনফেরত সব যাত্রীদের। কোভিডের এই নয়া প্রোটোকল জারি করল সরকার। মঙ্গলবার ঘোষিত সেই প্রোটোকলে বলা হয়েছে,যে সব যাত্রীর দেহে নতুন করোনার প্রজাতির খোঁজ মিলবে তাঁদের জন্য পৃথক ভাবে আইসোলেশনের ব্যবস্থা করা হবে।

ব্রিটেনে করোনার নতুন প্রজাতি নিয়ে গোটা বিশ্বে উদ্বেগ ছড়িয়েছে। ইউরোপীয়ন সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এই নতুন প্রজাতিকে অনেক বেশি সংক্রামক বলে দাবি করেছে। এবং এটা কমবয়সিদের বেশি করে প্রভাবিত করছে। এমনটা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক। এক বিবৃতি জারি করে মন্ত্রক জানিয়েছে, ১৭ বার মিউটেশনের পর নতুন এই প্রজাতি এসেছে। যা কিনা আরও বেশি সংক্রামক এবং মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে। ইউরোপের প্রায় ৩০টি দেশ ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থায় নিষেধাজ্ঞা জারি করেছে। ভারতও একই সিদ্ধান্ত নিয়েছে। সোমবারই কেন্দ্র ঘোষণা করে বুধবার থেকে ব্রিটেনের কোনও যাত্রিবাহী বিমান এ দেশে ঢুকতে পারবে না। এই নিষেধাজ্ঞা জারি থাকবে ৩১ ডিসেম্বর রাত পর্যন্ত।

এর মধ্যেই এ দিন চেন্নাই বিমানবন্দরে ব্রিটেন ফেরত এক যাত্রীর কোভিড পজিটিভ ধরা পড়েছে। করোনার নতুন প্রজাতির সংক্রমণ কিনা তা খতিয়ে দেখতে তাঁর নমুনা পরীক্ষার জন্য পুণেতে পাঠানো হয়েছে। অন্য দিকে, সোমবার রাতে দিল্লিতে ব্রিটেনফেরত পাঁচ যাত্রীর কোভিড পজিটিভ ধরা পড়েছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ওই যাত্রীদের নমুনা ন্যাশনাল সেন্টার ফর ডিজিস কন্ট্রোল-এ পাঠানো হয়েছে। এয়ার ইন্ডিয়ার ওই বিমানে মোট ২৬৬ জন যাত্রী ছিলেন বলে খবর।

Advertisement
Advertisement