Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Supreme Court of India

Supreme Court of India: রোগীর মৃত্যু মানেই গাফিলতি নয়: কোর্ট

কিডনির পাথর বাদ দেওয়ার অস্ত্রপচারে এক রোগিনীর মৃত্যু হলে পরিবার এনসিডিআরসি-তে অভিযোগ জানিয়েছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ০৯:০৭
Share: Save:

চিকিৎসা সফল না-হলে কিংবা অস্ত্রোপচারে রোগীর মৃত্যু হলেই চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তোলা যায় না। গাফিলতি প্রমাণে উপযুক্ত ও চিকিৎসা সংক্রান্ত প্রমাণ থাকতে হবে। সুপ্রিম কোর্ট এক মামলায় রায় দিতে গিয়ে এই কথা বলেছে। বিচারপতি হেমন্ত গুপ্ত এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ ওই মামলায় ন্যাশনাল কনজ়িউমার ডিসপুটস রিড্রেসাল কমিশন (এনসিডিআরসি)-এর ক্ষতিপূরণের নির্দেশ খারিজ করে এই পর্যবেক্ষণ জানিয়েছে।

কিডনির পাথর বাদ দেওয়ার অস্ত্রপচারে এক রোগিনীর মৃত্যু হলে পরিবার এনসিডিআরসি-তে অভিযোগ জানিয়েছিল। তদন্ত করেন জেলা ম্যাজিস্ট্রেট। তাতে সংশ্লিষ্ট চিকিৎসক ও হাসপাতালের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ প্রমাণিত হয়েছে বলে দাবি করা হলে এনসিডিআরসি সুদ-সহ ১৭ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেয়। মামলা গড়ায় শীর্ষ আদালতে। সুপ্রিম কোর্টের বেঞ্চ ক্ষতিপূরণের নির্দেশ খারিজ করে জানিয়েছে, ম্যাজিস্ট্রেটের তদন্ত যথেষ্ট নয়। কারণ, গাফিলতি প্রমাণে চিকিৎসা সম্পর্কিত কোনও প্রমাণ পেশ হয়নি। চিকিৎসায় ফল না-হলে বা রোগীর মৃত্যু হলেই চিকিৎসকের গাফিলতি রয়েছে এমন বলা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Doctors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE