Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
Coronavirus in India

Delta variant: ডেল্টা ঠেকাতে কোভিশিল্ডের একটি টিকাই যথেষ্ট করোনাজয়ীদের জন্য, বলল আইসিএমআর

করোনা থেকে সেরে উঠে টিকা নেওয়া এবং সংক্রমিত না হয়ে টিকা নেওয়া রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যবেক্ষণ করে এই পরীক্ষা চালিয়েছে আইসিএমআর।

টিকাপ্রাপ্ত করোনাজয়ীদের ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা বেশি বলে দাবি আইসিএমআর-এর।

টিকাপ্রাপ্ত করোনাজয়ীদের ডেল্টা প্রজাতিকে ঠেকানোর ক্ষমতা বেশি বলে দাবি আইসিএমআর-এর। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১০:৫৩
Share: Save:

কোভিড থেকে সেরে উঠে একটি বা দু’টি টিকা নিয়েছেন যাঁরা, ডেল্টা রূপকে প্রতিরোধ করার ক্ষমতা তাঁদের সবচেয়ে বেশি। নোভেল করোনাভাইরাসের ডেল্টা রূপকে ঘিরে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় যখন প্রমাদ গুনছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা, সেই সময়ই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর গবেষণায় এমনই তথ্য উঠে এল। পরীক্ষায় জানা গিয়েছে, সংক্রমিত না হয়ে যাঁরা একটি বা দু’টি টিকা নিয়েছেন, তাঁদের চেয়ে কোভিড থেকে সেরে উঠে টিকা নেওয়া মানুষের শরীরে ডেল্টা রূপকে প্রতিরোধ করার ক্ষমতা ঢের বেশি।

Advertisement

জীববিজ্ঞান সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয় যে ওয়েবসাইটে, সেখানে আইসিএমআর-এর এই নয়া গবেষণার কথা উঠে এসেছে। করোনা থেকে উঠে টিকা নেওয়া এবং সংক্রমিত না হয়ে টিকা নেওয়া রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যবেক্ষণ করে এই পরীক্ষা চালিয়েছেন আইসিএমআর, পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি, পুণের আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, কম্যান্ড হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের গবেষকরা। তবে এই গবেষণার ফলাফল এখনও যাচাই কের দেখা হয়নি, তাই অন্য বিশেষজ্ঞদের সিলমোহর পড়েনি তাতে।

ভারতে প্রথম করোনার ডেল্টা রূপ ধরা পড়ে। বর্তমানে গোটা বিশ্বের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে এই রূপ। শুধু তাই নয়, এই ডেল্টা রূপও লাগাতার চরিত্রবদল করে চলেছে। তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) পর্যন্ত উদ্বেগ প্রকাশ করেছে। সে ক্ষেত্রে আইসিআমআর-এর এই গবেষণা কিছুটা আলোর দিশা দেখাতে পারে। তবে করোনা থেকে সেরে ওঠার পর এবং টিকা নেওয়ার পর ঠিক কত দিন পর্যন্ত ডেল্টা রূপের বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা থাকে, সে ব্যাপারে বিশদ তথ্য পাওয়া যায়নি এখনও পর্যন্ত। কোভিশিল্ড টিকা নিলে কোষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে ডেল্টা রূপকে ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলেও দাবি করা হয়েছে ওই গবেষণায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.