Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Perfume Bomb

সুগন্ধি সন্ত্রাস! সরকারি স্কুলশিক্ষক থেকে জঙ্গি, আরিফের কাছ থেকে উদ্ধার ‘পারফিউম বম্ব’

জম্মু-কাশ্মীর পুলিশের প্রধান দিলবাগ সিংহ জানান, সুগন্ধির বোতলে আইইডি ভরে রাখা হয়। কেউ সেই বোতল খুলতে গেলেই বিস্ফোরণ হয়। ধৃত আরিফের কাছ থেকেও একটি এমন বিস্ফোরক উদ্ধার করেছে পুলিশ।

এই ধরনের সুগন্ধীর বোতলে আইইডি ভরে বিস্ফোরণ ঘটানো হয়।

এই ধরনের সুগন্ধীর বোতলে আইইডি ভরে বিস্ফোরণ ঘটানো হয়। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৪
Share: Save:

রাস্তায় পড়ে রয়েছে একটি সুগন্ধির বোতল। হাতে তুলে দেখলেন, মনে হচ্ছে ভরা আছে। গন্ধ কেমন জানতে ঢাকনা খুলতেই কেঁপে উঠল চারপাশ। বিকট বিস্ফোরণ। কাশ্মীরে নিরাপত্তা বাহিনীকে ব্যতিব্যস্ত করে রাখতে সীমান্তের ও পার থেকে নতুন উপায় আমদানি। পরিভাষায় যার নাম ‘পারফিউম বম্ব’। কাশ্মীরের সরকারি স্কুল শিক্ষক থেকে জঙ্গি হওয়া আরিফকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁর কাছ থেকেই উদ্ধার হয়েছে এমন একটি সুগন্ধি বোমা।

গত ২১ জানুয়ারি জম্মু-কাশ্মীরের নারওয়ালে জোড়া আইইডি বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। তাতে ৯ জন গুরুতর আহত হন। সেই বিস্ফোরণের ঘটনার তদন্ত করতে গিয়ে পুলিশ খোঁজ পায় আরিফের। তদন্ত করে দেখা যায়, জোড়া বিস্ফোরণ ঘটানো হয়েছিল সুগন্ধির বোতলে আইইডি বিস্ফোরক ভরে। যা জম্মু-কাশ্মীরে ইতিপূর্বে দেখা যায়নি।

জম্মু-কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিংহ জানিয়েছেন, আরিফের সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল পাকিস্তানের লস্কর-ই-তৈবার। আরিফের কাছ থেকেও উদ্ধার হয়েছে একটি সুগন্ধির বোতল। তাতে ভরা রয়েছে আইইডি। বোতল খুললেই বিস্ফোরণ। দিলবাগ জানিয়েছেন, পুলিশের বিশেষ দল এই ধরনের বিস্ফোরক নিয়ে গবেষণা শুরু করেছে। আগামী দিনে এই ধরনের অপ্রচলিত উপায় জঙ্গিরা ব্যবহার করবে বলে কার্যত নিশ্চিত পুলিশ। তা রুখতে নতুন করে কৌশল সাজাচ্ছে পুলিশ।

জম্মু-কাশ্মীর পুলিশের প্রধান জানিয়েছেন, এই ধরনের সুগন্ধির বোতলে বিস্ফোরক ভরে নাশকতা চালানোর কোনও ঘটনা আগে ঘটেনি। অর্থাৎ, পাক মদতেপুষ্ট জঙ্গিরা এ বার নতুন কায়দায় বিস্ফোরণ ঘটানোর ছক কষছে। দিলবাগ আরও জানিয়েছেন, জেরায় আরিফ স্বীকার করে নিয়েছেন, গত বছর ২৪ মে বৈষ্ণোদেবীগামী তীর্থযাত্রীদের বাসের উপর হামলার ঘটনাতেও তাঁর হাত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE