Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Personal Data Protection Bill

ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল শীতকালীন অধিবেশনেই

এই মামলাতেই কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলের ব্যাপারে আদালতে জানান। মূলত দু’টি ধারা নিয়ে বিরোধীদের আপত্তির মুখে গত অগস্টে বিল প্রত্যাহার করে কেন্দ্র।

সংসদ।

সংসদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

সংসদের আগামী শীতকালীন অধিবেশনে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল আনা হতে পারে বলে সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। হোয়াটসঅ্যাপের ২০২১ সালে আনা তথ্যের বিনিময় সংক্রান্ত নীতি তাঁদের গোপনীয়তা এবং বাক্-স্বাধীনতায় হস্তক্ষেপ করে বলে শীর্ষ আদালতে মামলা করেন দুই পড়ুয়া। আদালত আজ জানিয়েছে, আগামী ১৭ জানুয়ারি চূড়ান্ত শুনানি হবে। গঠিত হয়েছে পাঁচ বিচারপতির বেঞ্চ। এই মামলাতেই কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিলের ব্যাপারে আদালতে জানান। মূলত দু’টি ধারা নিয়ে বিরোধীদের আপত্তির মুখে গত অগস্টে বিল প্রত্যাহার করে কেন্দ্র। ।

সংশ্লিষ্ট ব্যক্তির স্পষ্ট অনুমোদন ছাড়া তাঁর ব্যক্তিগত তথ্যের ব্যবহার রোখার কথা বলে কেন্দ্র ২০১৯ সালে ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল আনে। সম্মতি, ব্যক্তিগত তথ্য, ব্যক্তিগত তথ্যের সংরক্ষণ, কোন কোন ক্ষেত্রে নিয়ন্ত্রণে ছাড় দেওয়া হতে পারে এবং ব্যক্তির অধিকারের মতো কিছু বিষয় উল্লেখ করা ছিল খসড়া বিলে। কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দেওয়ার পরে সেটি যায় সংসদীয় যৌথ কমিটিতে।

দু’বছরেরও বেশি আলোচনার পরে, যৌথ কমিটি বিলে ৮১টি পরিবর্তন এবং ১২টি ‘গুরুত্বপূর্ণ সুপারিশ’ করে রিপোর্ট দেয়। গত নভেম্বরে সেই রিপোর্ট চূড়ান্ত হলে কংগ্রেসের জয়রাম রমেশ, মণীশ তিওয়ারি, তৃণমূলের ডেরেক ও’ ব্রায়েন, মহুয়া মৈত্র, বিজু জনতা দলের অমর পট্টনায়েকের মতো অনেকে ‘ডিসেন্ট নোট’ দিয়ে আপত্তি জানান। তাঁরা দাবি করেছিলেন, বিলে দু’টি সমান্তরাল জগত হয়ে রয়েছে— একটি বেসরকারি ক্ষেত্রের জন্য, আঁটসাঁট; আর অন্যটি সরকারের জন্য প্রযোজ্য, সেখানে প্রচুর শিথিলতা। ২০১৭ সালে শীর্ষ আদালত ব্যক্তিগত পরিসরের অধিকারকে মৌলিক অধিকারের স্বীকৃতি দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Data Protection Bill parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE