Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Petrol

উৎসবের মরসুমে তেলে আপাত-স্বস্তি, পেট্রল-ডিজেলে ২ টাকা অতিরিক্ত শুল্ক বসবে এক মাস পর

বাজেট বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, অমিশ্রিত পেট্রল-ডিজেলে ১ অক্টোবর থেকে লিটারে ২ টাকা অতিরিক্ত অন্তঃশুল্ক বসবে। তা পিছিয়ে গেল এক মাস।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৩:১২
Share: Save:

উৎসবের মরসুমে আমজনতাকে সাময়িক স্বস্তি দিল কেন্দ্র। পেট্রল-ডিজেলে প্রতি লিটারে ২ টাকা অতিরিক্ত অন্তঃশুল্ক বসার কথা ছিল অক্টোবরে, তা পিছিয়ে করা হল নভেম্বর। অর্থাৎ, ১ নভেম্বর থেকে তেলে ২ টাকা করে অতিরিক্ত কর বসবে। জানিয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

Advertisement

শুক্রবার রাতে একটি গেজেট বিজ্ঞপ্তি জারি করে নির্মলা সীতারামনের মন্ত্রক। তাতে জানা যায়, তেলের উপর অতিরিক্ত কর ধার্য হবে আগামী ১ নভেম্বর থেকে। প্রসঙ্গত, গত বাজেট বক্তৃতায় নির্মলা জানিয়েছিলেন, যথাক্রমে ইথানল ও বায়ো-ডিজেল না মেশানো পেট্রল ও ডিজেলে ১ অক্টোবর থেকে ২ টাকা অতিরিক্ত অন্তঃশুল্ক ধার্য হবে। কিন্তু শুক্রবার রাতের বিজ্ঞপ্তির জেরে তা পিছিয়ে গেল আরও এক মাস।

ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক। ইদানীং বিদেশের তেলের উপর নির্ভরতা কমাতে মিশ্রিত তেল (ব্লেন্ডেড অয়েল) চালুর প্রস্তাব গ্রহণ করা হয়। সেই অনুযায়ী, আখ অথবা উদ্বৃত্ত খাদ্যশস্যের নির্যাস (ইথানল) ১০ শতাংশ হারে পেট্রলের সঙ্গে মিশিয়ে দেওয়া হয়। এতে এক দিকে যেমন আমদানির উপর নির্ভরতা কমে তেমনই কৃষকদেরও বাড়তি আয়ের পথ খোলা থাকে। যদিও ডিজেলে ক্ষেত্রে বায়ো ডিজেল মিশ্রণ এখনও পরীক্ষামূলক পর্যায়েই রয়েছে।

এই প্রেক্ষিতেই ১ ফেব্রুয়ারির বাজেট বক্তৃতায় নির্মলা বলেছিলেন, ‘‘তেলে মিশ্রণ আমার সরকারের অগ্রাধিকার। এই মিশ্রণ প্রক্রিয়াকে উৎসাহ দিতে ১ অক্টোবর থেকে অমিশ্রিত তেলের উপর অতিরিক্ত ২ টাকা করে অন্তঃশুল্ক ধার্য হবে।’’ যদিও ৩০ সেপ্টেম্বরের বিজ্ঞপ্তির জেরে তা এক মাস পিছিয়ে গেল। বিজ্ঞপ্তিতে অর্থ মন্ত্রক জানিয়েছে, খুচরো বিক্রির জন্য সাধারণ পেট্রল, যা ইথানল বা মেথানল মিশ্রিত নয়, তাতে ১ নভেম্বর থেকে প্রতি লিটারে ১ টাকা ৪০ পয়সার জায়গায় ৩ টাকা ৪০ পয়সা করে কর বসবে। ইথানল অমিশ্রিত ব্র্যান্ডেড পেট্রলের ক্ষেত্রে লিটারে ২ টাকা ৬০ পয়সার বদলে ৪ টাকা ৬০ পয়সা কর দিতে হবে।

Advertisement

বায়ো-ডিজেল মিশ্রিত নয় এমন সাধারণ ডিজেলে ১ টাকা ৮০ পয়সার বদলে ১ নভেম্বর থেকে ৩ টাকা ৮০ পয়সা অতিরিক্ত কর ধার্য হবে। একই ভাবে অমিশ্রিত ব্র্যান্ডেড ডিজেলের প্রতি লিটারে ৪ টাকা ২০ পয়সার বদলে ৬ টাকা ২০ পয়সা অর্থাৎ অতিরিক্ত ২ টাকা কর ধার্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.