Advertisement
০৬ মে ২০২৪
COVID-19

টিকা নিয়ে বসে আছে ফাইজার, মিলছে না ভারত সরকারের অনুমতি জানালেন সংস্থা কর্তা

অতিমারি পরিস্থিতিতে ভারতকে সাহায্য করতে ৭ কোটি ডলার মূল্যের টিকা অনুদান হিসেবে পাঠানোর জন্য প্রস্তুত ফাইজার।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ মে ২০২১ ১৭:৩২
Share: Save:

টিকায় ঘাটতি রয়েছে দেশে। তাই সময়ে তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু করা যায়নি বহু রাজ্যে। এরই মধ্যে বহুজাতিক সংস্থা ফাইজার জানাল, ভারতকে ৭ কোটি ডলার মূল্যের টিকা অনুদান হিসেবে পাঠানোর জন্য প্রস্তুত হয়েই বসে আছে তারা। তবে ইচ্ছে থাকলেও উপায় নেই তাদের। কারণ ভারত সরকার এখনও তাদের টিকার অনুমোদন দেয়নি।

সোমবার নেট মাধ্যমে ফাইজারের সিইও অ্যালবার্ট বুরলা জানান, এক মাস আগেই এ ব্যাপারে ভারত সরকারের কাছে আবেদন পাঠিয়েছিল ফাইজার। অতিমারি পরিস্থিতিতে সাহায্য করার জন্য তারা যে ভারতকে ৭ কোটি ডলার মূল্যের টিকা পাঠাতে চায় সে কথাও জানানো হয়েছিল। কিন্তু কোনও ইতিবাচক সাড়া মেলেনি। তবে এ ব্যাপারে ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে তাদের কথা চলছে বলে জানিয়েছেন অ্যালবার্ট। এ ব্যাপারে সুবিধাজনক সমাধান সূত্র খুঁজে পেতে কথাবার্তা চলছে বলে নেটমাধ্যমে জানিয়েছেন ফাইজার প্রধান।

মার্কিন সংস্থা ফাইজার এবং জার্মানির বায়োএনটেক মিলে তৈরি করেছে করোনা টিকা কমিরানিটি। ভারতে করোনা ভাইরাসের নতুন প্রকারভেদের উপর এই টিকা বেশি উপযোগী বলেও জানিয়েছিল বিশেষজ্ঞদের একাংশ। যদিও তারপরও ভারতের তরফে ফাইজারের টিকাকে অনুমোদন দেওয়া হয়নি। একটি মহলের ধারণা, ফাইজারের টিকা অত্যন্ত কম তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। ভারতে ওই টিকা ব্যবহার করতে হলে তা সংরক্ষণ করা একটি বাড়তি সমস্যা হয়ে দাঁড়াতে পারে প্রশাসনের কাছে। অনুমোদন না দেওয়ার সেটাও একটা কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE