Advertisement
১১ মে ২০২৪
Pfizer

Pfizer Vaccine: খুব শীঘ্র আরও একটি টিকা! ভারতে ছাড়পত্র পাওয়ার চূড়ান্ত পর্যায়ে ফাইজার

ঢের আগেই ভারতে ছাড়পত্র চেয়ে আবেদন জানিয়েছিল ফাইজার। কিন্তু আইনি জটিলতা নিয়ে কেন্দ্রের সঙ্গে চুক্তি মাঝপথে আটকে গিয়েছিল তাদের।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ০৮:১৬
Share: Save:

ভারতে ছাড়পত্র পাওয়ার একেবারে চূড়ান্ত পর্যায়ে তারা, জানাল আমেরিকার করোনা টিকা প্রস্তুতকারী সংস্থা ফাইজার। সংস্থার চেয়ারম্যান তথা সিইও অ্যালবার্ট বোরলা জানিয়েছেন, ভারতে জরুরি ভিত্তিতে তাদের তৈরি টিকাকে ছাড়পত্র দেওয়ার প্রক্রিয়া চলছে। খুব শীঘ্র কেন্দ্রীয় সরকারের সঙ্গে চুক্তিতে সিলমোহর পড়তে চলেছে বলে আশাবাদী তিনি।

জার্মানির বায়োএনটেক সংস্থার সঙ্গে যৌথ ভাবে করোনার টিকা তৈরি করেছে ফাইজার। নোভেল করোনাভাইরাসের ফাইজারের টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় প্রমাণিত। আমেরিকায় ১২ বছরের ঊর্ধ্বে সকলকে ফাইজারের টিকাকে ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে সে দেশের নিয়ন্ত্রক সংস্থা।

শুধু তাই নয়, ফাইজারের টিকা সংরক্ষণেও তেমন ঝামেলা নেই। ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় এক মাস পর্যন্ত এই টিকা সংরক্ষণ করে রাখা যায়। ফাইজারের সঙ্গে এ নিয়ে চুক্তি সম্পাদনের দায়িত্বে রয়েছে নীতি আয়োগ। সেখানে টিকা সংক্রান্ত যাবতীয় বিষয় দেখভালের দায়িত্বে রয়েছেন ভিকে পাল। তিনি জানিয়েছেন, কথা চলছে দু’পক্ষের মধ্যে। তবে টিকা সরবরাহের ক্ষেত্রে এ দেশের আইন মেনেই চলতে হবে ফাইজারকে।

উল্লেখ্য, ভারতে ছাড়পত্র চেয়ে ঢের আগেই আবেদন জানিয়েছিল ফাইজার। কিন্তু বিধিনিষেধ শিথিলতার প্রশ্নে চুক্তি আটকে গিয়েছিল। টিকাকরণের পর পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে তারা দায়ী থাকবে না তারা। তার জন্য কেন্দ্রকে আিনি সুরক্ষাবাবদ ছাড়পত্র দিতে হবে তাদের। আমেরিকা এবং ব্রিটেনের মতো দেশ তাতে সায় দিলেও, দিল্লি তাতে রাজি হয়নি। এ বার তাই ফের নতুন করে আলোচনা শুরু হয়েছে। ফাইজার জানিয়েছে, এ বছর জুলাই থেকে অক্টোবরের মধ্যে ভারতকে টিকার ৫ লক্ষ ডোজ সরবরাহ করতে পারবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE