Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covaxin

Covaxin: ২-১৮ বছর বয়সিদের জন্য কোভ্যাক্সিন টিকার পরীক্ষা শুরু করতে চলেছে ভারত বায়োটেক

এই পরীক্ষা আগামী ১০-১২ দিনের মধ্যেই শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন নীতি আয়োগ সদস্য ভিকে পাল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২১ ২০:২২
Share: Save:

প্রাপ্তবয়স্কদের জন্য কোভিড টিকা তৈরি হলেও এখনও পর্যন্ত কোনও সংস্থাই শিশুদের জন্য এই টিকা আনেনি। তবে এ বার সেই প্রস্তুতি শুরু করে দিল কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। নীতি আয়োগ সদস্য ভিকে পাল মঙ্গলবার জানিয়েছেন, ২-১৮ বছর বয়সিদের জন্য টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র দিয়েছে ভারতের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই।

পাল বলেন, “আমাকে জানানো হয়েছে এই পরীক্ষা আগামী ১০-১২ দিনের মধ্যেই শুরু হয়ে যাবে।” ভারত বায়োটেক এবং আইসিএমআর-এর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে কোভ্যাক্সিন। দেশে যে দু’টি টিকা দেওয়া হচ্ছে তার মধ্যে একটি হল এই কোভ্যাক্সিন। করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন কোভিডের নতুন প্রজাতির বিরুদ্ধে এই টিকা যথেষ্ট কার্যকর বলেও দাবি করা হয়েছে।

দেশে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যাও বেড়েছে। ফলে উদ্বেগ বহু গুণ বাড়িয়ে তুলেছে কোভিডের নতুন প্রজাতি। গত সপ্তাহেই আমেরিকা ১২-১৫ বছর বয়সিদের জন্য ফাইজার-বায়োনটেকের কোভিড টিকাকে অনুমোদন দিয়েছে। তবে বহু দেশেই শিশুদের জন্য এই টিকা ব্যবহারে ছাড়পত্র মেলেনি। ভারতেও তাই। তবে যে ভাবে কোভিডের নতুন প্রজাতির কারণে শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে তাতে শিশুদের জন্য এই টিকা দ্রুত আনা প্রয়োজন বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। তার মধ্যেই কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে ছাড়পত্র অনেকটাই আশার আলো দেখাবে বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children COVID-19 Covaxin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE