Advertisement
১৬ এপ্রিল ২০২৪
PHD

Assistant Professor: সহকারী অধ্যাপকের জন্য বাধ্যতামূলক নয় পিএইচডি, জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এই সিদ্ধান্ত সাময়িক। শূন্যপদ পূরণে আপাতত এ বছরের জন্য শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ১২:৫৮
Share: Save:

দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপকের পদ শূন্য পড়ে রয়েছে। সেই পদ দ্রুত পূরণের জন্য পদক্ষেপ করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান ঘোষণা করলেন, ওই পদের জন্য পিএইচডি বাধ্যতামূলক নয়। তবে এই সিদ্ধান্ত সাময়িক। শূন্যপদ পূরণে আপাতত এ বছরের জন্য শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে কিছুটা ছাড় দিল শিক্ষা মন্ত্রক।

২০১৮-তে কেন্দ্র ঘোষণা করেছিল, ২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নেট কিংবা সেট ছাড়াও যোগ্যতা হিসেবে পিএইচডি থাকা জরুরি। কিন্তু এ বার সেই যোগ্যতায় ছাড় দিতে বাধ্য হল শিক্ষা মন্ত্রক। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, “সহকারী অধ্যাপক পদে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের কাছ থেকে আমরা অনেক অনুরোধ পাচ্ছি। কিন্তু পিএইচডি না থাকায় সেই পদ পূরণ করা যাচ্ছে না।”

তিনি আরও বলেন, “কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষকের বহু পদ ফাঁকা পড়ে রয়েছে। অক্টোবরের মধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য তাদের নির্দেশ পাঠানো হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PHD Assistant Professor Jobs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE