Advertisement
০১ মে ২০২৪
COVID-19

অক্সিজেন ঘাটতি নিয়ে বৈঠক মোদীর, আন্তঃরাজ্য সরবরাহ নির্বিঘ্ন করতে নির্দেশ

অক্সিজেন সরবরাহ বাড়াতে কী পদক্ষেপ করা হয়েছে, তা জানানো হয়েছে প্রধানমন্ত্রীকে। অক্সিজেন পৌঁছতে রাজ্যগুলির সাহায্য নিয়ে নির্দেশ মোদীর।

অক্সিজেন সরবরাহ নিয়ে বৈঠক মোাদীর।

অক্সিজেন সরবরাহ নিয়ে বৈঠক মোাদীর।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২১ ১৮:৫০
Share: Save:

দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে অক্সিজেনের উৎপাদন বাড়ানোর পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি অক্সিজেন সরবরাহের গতি বাড়াতে নতুন পদ্ধতি উদ্ভাবন করার কথাও বললেন প্রধানমন্ত্রী।কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বৃহস্পতিবারই রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে, চিকিৎসার প্রয়োজনে ব্যবহৃত অক্সিজেনের আন্তঃরাজ্য সরবরাহের ক্ষেত্রে কোথাও কোনও রকম বাধার সৃষ্টি যেন না হয়। এর অন্যথা হলে তার দায় বর্তাবে রাজ্যগুলির উপর। সব রাজ্যের জেলাশাসক, পুলিশ সুপার-সহ পদস্থ কর্তারা এই নির্দেশ মেনে চলতে বাধ্য থাকবেন।

দেশের কোভিড পরিস্থিতি নিয়ে আগামী কাল, শুক্রবার এক উচ্চ পর্যায়ের বৈঠক ডেকেছেন মোদী। তার আগে দেশে অক্সিজেন সরবরাহের ঘাটতিপূরণে বৃহস্পতিবারও একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেই বৈঠকেই দেশে অক্সিজেন ঘাটতি মেটানোর তিনটি দাওয়াই দিয়েছেন তিনি। এর পাশাপাশি ওই বৈঠকে মোদীকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ বাড়াতে আর কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের ওই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন, ক্যাবিনেট সচিব, প্রধানমন্ত্রীর দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং স্বাস্থ্যসচিব। এ ছাড়া শিল্প ও বাণিজ্য মন্ত্রক, সড়ক পরিবহণ মন্ত্রক, কেন্দ্রীয় সার ও রাসায়নিক মন্ত্রকের ঔষধ বিভাগ এবং নীতি আয়োগের আধিকারিকরা।

মোদীকে তাঁরা জানিয়েছেন, ২০টি রাজ্য থেকে দিন প্রতি ৬ হাজার ৭৮৫ মেট্রিক টন তরল অক্সিজেনের চাহিদা ছিল। কেন্দ্রীয় সরকার ২১ এপ্রিলের পর থেকে এই রাজ্যগুলিকে দিনপ্রতি ৬ হাজার ৮২২ মেট্রিক টন তরল অক্সিজেন বরাদ্দ করেছে। আপাতত গত কয়েক দিনে দিন প্রতি অক্সিজেনের উৎপাদন বাড়ানো হয়েছে। সরকারি ও বেসরকারি ইস্পাত প্রস্তুতকারী সংস্থা এবং বিভিন্ন শিল্প সংস্থার কাছ থেকে গত কয়েক দিনে এ ব্যাপারে সাহায্য পাওয়া গিয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট দফতরের আধিকারিকরা।

বৃহস্পতিবারে এই বৈঠকের কথা নিজের টুইটার হ্যান্ডলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। টুইটে তিনি লেখেন, ‘আজকের উচ্চপর্যায়ের বৈঠকে অক্সিজেন ঘাটতি নিয়ে দেশের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখার পাশাপাশি, অক্সিজেন সরবরাহের বিষয়টিও পুনর্মূল্যায়ন করা হয়েছে’। এ ছাড়া দেশে অক্সিজেন সরবরাহ বাড়ানোর বিষয়েও আলোচনা হয়েছে বলেও ওই টুইটে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

বৈঠকের বিষয়ে সরকারি প্রেস বিবৃতিও টুইটারে দিয়েছেন মোদী। তাতে বলা হয়েছে, বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহের প্রক্রিয়া আরও মসৃণ ও সমস্যাবিহীন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রয়োজনে এ ব্যাপারে রাজ্যগুলির থেকে সাহায্য নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Oxygen COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE