Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Modi

Narendra Modi: রফতানিতে রেকর্ড, অভিনন্দন প্রধানমন্ত্রীর

নরেন্দ্র মোদীর বক্তব্য, যখন প্রত্যেক ভারতীয় ‘ভোকাল ফর লোকাল’-এর কথা বলবেন, তখন সেই ‘লোকাল’-এর ‘গ্লোবাল’ হয়ে উঠতে সময় লাগবে না।

নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ০৭:৩৯
Share: Save:

২৭ মাচার রাজ্যের ভোটে জয়ের পরে মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে এক দিকে যেমন বিদেশে পণ্য রফতানির মাইলফলক ছোঁয়ার জন্য দেশবাসীকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী, তেমনই অন্য দিকে ‘ভোকাল ফর লোকাল’-এর মন্ত্রও দিলেন। নরেন্দ্র মোদীর বক্তব্য, যখন প্রত্যেক ভারতীয় ‘ভোকাল ফর লোকাল’-এর কথা বলবেন, তখন সেই ‘লোকাল’-এর ‘গ্লোবাল’ হয়ে উঠতে সময় লাগবে না।

চলতি অর্থবর্ষে রফতানিতে রেকর্ড গড়েছে ভারত। চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগেই ৩০ লক্ষ কোটি টাকার অর্থাৎ ৪০ হাজার কোটি ডলারের রফতানির লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে। মার্চের শেষ সপ্তাহের ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই সাফল্যকেই দেশবাসীর সঙ্গে ভাগ করে নিলেন মোদী। এ দিন ওই রেডিয়ো অনুষ্ঠানের অনুষ্ঠানের শুরুতেই তিনি বলেন, ‘‘গত সপ্তাহেই ভারত ৪০ হাজার কোটি ডলার অর্থাৎ ৩০ লক্ষ কোটি টাকার রফতানির লক্ষ্যমাত্রা পূরণ করেছে। এ জন্য আমি সকল ভারতবাসীকে ধন্যবাদ জানাতে চাই।’’

এই প্রসঙ্গে মোদীর বক্তব্য, ‘‘আপাতদৃষ্টিতে মনে হতে পারে, এটা অর্থনীতির কোনও বিষয়। কিন্তু এটা অর্থনীতির থেকেও অনেক বেশি কিছু। এটা আসলে ভারতের ক্ষমতা ও যোগ্যতার বিষয়। এর অর্থ, গোটা বিশ্বে ভারতীয় পণ্যের চাহিদা ক্রমেই বাড়ছে।’’অনুষ্ঠানে নিজের বক্তব্যে মোদী বলেন, ‘‘আজকের দিনে ক্রয়-বিক্রয় ও বাণিজ্যে বড় ভূমিকা পালন করছে দেশের ছোট ছোট ব্যবসায়ীরা। সরকারি ই-মার্কেটপ্লেস ব্যবহার করে সহজেই ক্রেতার কাছে পৌঁছে যাচ্ছেন তাঁরা। প্রযুক্তির ব্যবহার করে স্বচ্ছ ব্যবস্থা তৈরি করা হয়েছে। আগে মনে করা হত, কেবল বড় বড় ব্যবসায়ীরাই সরকারের কাছে জিনিসপত্র বিক্রি করতে পারতেন। কিন্তু ই-মার্কেটপ্লেস সেই ধারণাকে বদলে দিয়েছে।

এটাই নতুন ভারতকে তুলে ধরে।’’ তিনি জানান, ভারতে উৎপাদিত নতুন নতুন পণ্য বিদেশে রফতানি করা হচ্ছে। ‘মেড ইন ইন্ডিয়া’ পণ্য বিদেশেও পরিচিতি লাভ করছে। যদি সবাই ‘ভোকাল ফর লোকাল’-এর মন্ত্র অনুসরণ করে, তবে স্থানীয় পণ্যগুলিও বিশ্বের দরবারে পৌঁছে যাবে। রফতানির রেকর্ড, ‘ভোকাল ফর লোকাল’ থেকে ‘গ্লোবালে’ উত্তরণের পাশাপাশি মাসিক ‘মন কি বাত’ অনুষ্ঠানে সদ্য পদ্ম পুরস্কার পাওয়া স্বামী শিবানন্দ, বাবাসাহেব অম্বেডকর, জ্যোতিরাও ফুলে এবং সাবিত্রীবাই ফুলের কথাও উঠে এসেছে মোদীর বক্তব্যে। জল সংরক্ষণ, নারী শক্তির বিকাশ নিয়েও এ দিন বক্তব্য রাখেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Modi Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE