Advertisement
০৬ মে ২০২৪
Narendra Modi

‘ব্যবস্থা নিন ভারতবিরোধী শক্তির বিরুদ্ধে’, ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনককে ফোনে বললেন মোদী

ব্রিটেনে ‘ভারতবিরোধী শক্তি’র বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করার জন্য মোদী সুনককে ফোন করেন। মনে করা হচ্ছে, লন্ডনে ভারতীয় দূতাবাসে খলিস্তানপন্থীদের আক্রমণের প্রেক্ষিতেই মোদীর এই বার্তা।

PM Modi holds talk with British counterpart Rishi Sunak calls for strong action against anti India elements

ব্রিটেনের প্রধানমন্ত্রী সুনকের সঙ্গে ফোনে কথা মোদীর। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১০:৪৬
Share: Save:

ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে দু’টি আর্জি জানালেন প্রধানমন্ত্রী মোদী। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে মোদীর দীর্ঘক্ষণ কথা হয়। ব্রিটেনে ‘ভারতবিরোধী শক্তি’র বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করার জন্য মোদী সুনকের কাছে আর্জি জানান। লন্ডনে ভারতীয় দূতাবাসে খলিস্তানপন্থীদের আক্রমণের প্রেক্ষিতেই মোদীর এই বার্তা, এমনটাই মনে করা হচ্ছে। এর পাশাপাশি, ঋণখেলাপি শিল্পপতিদের ভারতে প্রত্যর্পণ করার বিষয়টি নিয়ে দুই প্রধানমন্ত্রীর কথা হয়েছে বলে জানা গিয়েছে।

পলাতক শিল্পপতি বিজয় মাল্য এবং নীরব মোদী ব্রিটেনে রয়েছেন। তাঁদের বিরুদ্ধে ব্যাঙ্ক থেকে কোটি কোটি টাকা ঋণ নিয়ে তা না মিটিয়েই দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। এর আগেও ভারত ওই শিল্পপতিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা করলেও নানা প্রশাসনিক এবং আইনি জটে তা সম্ভবপর হয়নি। খলিস্তানি নেতা অমৃতপাল সিংহের সহযোগীদের গ্রেফতারির প্রতিবাদে গত মার্চ মাসেই লন্ডনে ভারতীয় দূতাবাসে হামলা চালায় এক দল খলিস্তানি সমর্থক। তারা খলিস্তানের পতাকা লাগিয়ে স্লোগানও দেয়। এই ঘটনায় প্রকাশ্যেই ক্ষোভপ্রকাশ করেছিল ভারত। ব্রিটিশ প্রশাসনের তরফেও এই বিষয়ে জানানো হয়, তারা এই ধরনের ঘটনাকে সমর্থন করে না।

ফোন-বৈঠকে বাণিজ্যিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের। জি২০ সম্মেলনে ভারতের সভাপতিত্ব কালে ব্রিটেন সর্বতো ভাবে পাশে থাকবে বলেও মোদীকে আশ্বস্ত করেছেন সুনক। ভারতীয় বংশোদ্ভূত সুনককে বৈশাখী উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE