Advertisement
২৫ জুন ২০২৪
Narendra Modi

Independence Day: ‘ইয়েহি সময় হ্যায়, সহি সময় হ্যায়,’ লালকেল্লায় কবিতা শোনালেন মোদী

কবিতার মাধ্যমে দেশবাসীকে একজোট হয়ে দেশের উন্নতির জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী ছবি: টুইটার থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১১:৫১
Share: Save:

দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় দাঁড়িয়ে দেশবাসীকে কবিতা শুনিয়ে নিজের ভাষণ শেষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কবিতার মাধ্যমে দেশবাসীকে একজোট হয়ে দেশের উন্নতির জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

ভাষণের শেষে মোদী বলেন, ‘‘ইয়েহি সময় হ্যায়, সহি সময় হ্যায়, ভারত কা অনমোল সময় হ্যায়,......ভারত কে ভাগ্য কো ফহরা দো।’’ মোদীর এই কবিতার অর্থ, ‘এটাই ভারতের জন্য সঠিক সময়, গুরুত্বপূর্ণ সময়। কারণ এখন দেশের প্রতি মানুষের ভালবাসা আছে, দেশের উন্নতির জন্য কাজ করার অনেক হাত রয়েছে। তাই এই সময় সবাই মিলে ভারতের ভাগ্য ফিরিয়ে আনুন।’ পরে প্রধানমন্ত্রীর দফতরের তরফে এই কবিতা টুইটও করা হয়।

এর আগে স্বাধীনতা দিবস উপলক্ষে দেশপ্রেমের গান লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাত সাড়ে ১২টা নাগাদ নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে গানটির লিঙ্ক শেয়ার করেন মুখ্যমন্ত্রী। বিবরণে মমতা লিখেছেন, ‘ভারতবর্ষের ৭৫তম স্বাধীনতা দিবসে দেশ মাতৃকাকে আমার প্রণাম জানাই। আজকের এই শুভদিনে আমার রচনা ও ভাবনায় একটি গান রইল সবার জন্য।’

‘এই ধরণীর মাটির বাঁধন/ বাঁধুক জোরে মোদের/ সোনার চেয়েও যে খাঁটি/ দেশটা সবার নিজের...’— গানটির শুরু এ ভাবেই। গানের প্রথম চার লাইন নিজের পোস্টের সঙ্গে জুড়েও দিয়েছেন মমতা। সঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তাঁর এই গানে কণ্ঠ দিয়েছেন ইন্দ্রনীল সেন, মনোময় ভট্টাচার্য, তৃষা পারুই এবং দেবজ্যোতি বসু। মমতার গানের পরে এ বার মোদীর কবিতা শোনা গেল স্বাধীনতা দিবসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Poem 75th Independence Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE