Advertisement
০৩ মে ২০২৪
Vande Bharat

‘আগে রেলের সংস্কারের চেষ্টা হয়নি, দুর্ভাগ্যজনক’, ন’টি বন্দে ভারত চালু করে আক্ষেপ মোদীর

প্রধানমন্ত্রী রবিবার জানিয়েছেন, দেশে ক্রমে বন্দে ভারতের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে এক কোটি ১১ লক্ষ যাত্রী এই ট্রেনে চেপেছেন। ২৫টি বন্দে ভারত চলছিল। আরও ন’টি এ বার চালু হল।

image of vande bharat

হাওড়া থেকে পটনা রুটে চলবে এ বার বন্দে ভারত। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:০১
Share: Save:

দেশের মধ্যে ট্রেনে চেপে গন্তব্যে পৌঁছনোর সময় আরও কিছুটা কমল। ভার্চুয়াল মাধ্যমে রবিবার ন’টি বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যা চলবে ১১টি রাজ্যে। আর এই উদ্বোধনের আগেই নাম না করে তিনি কটাক্ষ করলেন পূর্বতন সরকারকে। জানালেন, এটা দুর্ভাগ্যজনক যে এর আগে ভারতীয় রেলের আধুনিকীকরণে তেমন কোনও চেষ্টা হয়নি। এখন সরকার রেলের রূপান্তরে অনেক বেশি সক্রিয়।

প্রধানমন্ত্রী রবিবার জানিয়েছেন, দেশে ক্রমে বন্দে ভারতের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে এক কোটি ১১ লক্ষ যাত্রী এই ট্রেনে চেপেছেন। ২৫টি বন্দে ভারত চলছিল। আরও ন’টি এ বার চালু হল। মোদীর আশা, খুব শীঘ্র সারা দেশের সব অংশে চলবে এই ট্রেন। তাঁর কথায়, ‘‘ভারতের গরিব এবং মধ্যবিত্তের সব থেকে ভরসাযোগ্য সঙ্গী হল ভারতীয় রেল। এখন দিনে দেশে যত জন মানুষ ট্রেনে চাপেন, তা কোনও কোনও দেশের জনসংখ্যার থেকেও বেশি।’’ এর পরেই তিনি আক্ষেপ করে বলেন, ‘‘এটা দুর্ভাগ্যজনক যে এর আগে ভারতীয় রেলের আধুনিকীকরণে তেমন কোনও চেষ্টা হয়নি। এখন আমাদের সরকার রেলের রূপান্তরে অনেক বেশি সক্রিয়।’’

যে যে রুটে বন্দে ভারত চালু হল—

· হাওড়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস

· রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস

· উদয়পুর-জয়পুর বন্দে ভারত এক্সপ্রেস

· তিরুনেলভেলি-মাদুরাই-চেন্নাই বন্দে ভারত এক্সপ্রেস

· হায়দরাবাদ-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস

· বিজয়ওয়াড়া-চেন্নাই (রেণিগুণ্টা হয়ে) বন্দে ভারত এক্সপ্রেস

· রৌরকেল্লা-ভুবনেশ্বর-পুরী বন্দে ভারত এক্সপ্রেস

· জামনগর-আমদাবাদ বন্দে ভারত এক্সপ্রেস

· কাসরগোড-তিরুঅনন্তপুরম বন্দে ভারত এক্সপ্রেস

এই ন’টি বন্দে ভারত মোট ১১টি রাজ্যের উপর দিয়ে চলবে। তালিকায় আছে পশ্চিমবঙ্গ, রাজস্থান, তামিলনাড়ু, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, কর্নাটক, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাত। বন্দে ভারতের মাধ্যমে তীর্থস্থানগুলির যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতে চেয়েছে রেল। পুরী, মাদুরাই এবং তিরুপতি যাওয়া আরও সহজ হবে। প্রতি বছর দেশের নানা প্রান্ত থেকে প্রচুর মানুষ এখানে যান।

রেল সূত্রের খবর, আগামী ২৬ সেপ্টেম্বর থেকে পটনা-হাওড়া এবং ২৭ সেপ্টেম্বর থেকে রাঁচী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস বাণিজ্যিক ভাবে চলবে। পটনা থেকে বন্দে ভারত সকাল ৮টায় ছেড়ে বেলা ২টো ৩৫ মিনিটে হাওড়া পৌঁছবে। বিকেল ৩টে ৫০ মিনিটে হাওড়া ছেড়ে রাত ১০টা ৪০ মিনিটে পটনা পৌঁছবে। পশ্চিমবঙ্গের মধ্যে আসানসোল এবং দুর্গাপুরে ওই ট্রেন থামবে। রাঁচী থেকে বন্দে ভারত ভোর ৫টা ১৫ মিনিটে ছাড়বে এবং হাওড়া পৌঁছবে বেলা ১২টা ২০ মিনিটে। বিকেল ৩টে ৪৫ মিনিটে হাওড়া থেকে ছেড়ে রাত ১০টা ৫০ মিনিটে ফের রাঁচী পৌঁছবে। খড়্গপুর এবং পুরুলিয়ায় ওই ট্রেন থামবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat PM Narendra Modi Indian Railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE