Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

রাজপথ নয়, ‘যোগপথ’: মোদী

নিজস্ব প্রতিবেদন
২১ জুন ২০১৫ ০৯:৩৭
রাজপথে যোগ। ছবি: এএফপি।

রাজপথে যোগ। ছবি: এএফপি।

এ যেন রাজপথ নয়, ‘যোগপথ’। রবিবার আন্তর্জাতিক যোগ দিবসের সূচনালগ্নে দিল্লির রাজপথে উপস্থিত উত্সাহী মানুষের ঢল দেখে এ কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিনটি উদ্‌যাপন উপলক্ষে এ দিন রাজপথে উপস্থিত হয়েছিলেন ৩৫ হাজারেরও বেশি মানুষ। স্কুলপড়ুয়া থেকে শুরু করে বিভন্ন স্তরের ও পেশার মানুষ এ দিন যোগ দিবস অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বাদ যায়নি নেতা-মন্ত্রী থেকে অভিনেতারাও। সারা বিশ্বে যোগের মাহাত্ম্য ছড়িয়ে দিতে যে প্রচেষ্টা করেছিলেন নরেন্দ্র মোদী এ দিন দিল্লির রাজপথ থেকে পাড়ি দিয়েছে সারা বিশ্বে।

এ দিন সকাল সকাল রাজপথে হাজির হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছোট্ট বক্তৃতার মাধ্যমে যোগ দিবসের অনুষ্ঠানের সূচনা করেন। মঞ্চ থেকে তাঁর বার্তা, মানব মনকে প্রশিক্ষণের মাধ্যেমে এক নতুন শান্তির যুগ এবং সদ্ভাবনাকে ফিরিয়ে আনতে যোগ অত্যন্ত জরুরি। ভারতের এই উদ্যোগকে সম্মতি দেওয়ায় এবং এই দিনটি পালনে বিশ্বের ১৭৭টি দেশের সমর্থনকে মোদী কুর্নিশ জানিয়েছেন।

মন্ত্রোচ্চারণের পর শুরু হয় যোগ। মঞ্চ থেকে নেমে এসে মোদীও মিশে যান আম জনতার মধ্যে। কখনও কখনও শিক্ষকের মতো এ দিক ও দিক ঘুরে দেখে নেন ঠিক হচ্ছে কি না! এক জন রাজনীতিক নয়, এ দিন তাঁকে এক জন বাধ্য যোগ ছাত্রের মতোই দেখাচ্ছিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement