Advertisement
১৯ জুন ২০২৪
PM Modi in Ranganathaswamy Temple

হাতির শুঁড়ে মাউথ অর্গ্যান তুলে দিলেন মোদী, বেজে উঠল সুর! ত্রিচির মন্দিরে প্রধানমন্ত্রীর নানা রূপ

তিরুচিরাপল্লির রঙ্গনাথস্বামী মন্দিরে এই প্রথম কোনও প্রধানমন্ত্রী পা রাখলেন। সেখানে নরেন্দ্র মোদীকে তামিলনাড়ুর প্রাচীন কম্বা রামায়ণ গেয়ে শোনানো হয়। হাতির সঙ্গে সাক্ষাৎও করেন তিনি।

Pm Modi visits Ranganathaswamy Temple in Tamil Nadu

তামিলনাড়ুর মন্দিরে হাতির সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৩:৪৮
Share: Save:

তামিলনাড়ুর রঙ্গনাথস্বামী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কখনও হাতির শুঁড়ে তিনি তুলে দিলেন মাউথ অর্গ্যান। কখনও আবার আসনে বসে এক মনে শুনলেন রামায়ণ গান। তিরুচিরাপল্লিতে এমনই নানা মেজাজে দেখা গেল প্রধানমন্ত্রীকে। একটি হাতির সঙ্গে তাঁর সাক্ষাতের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। দেখা গিয়েছে, মন্দিরের হাতির শুঁড়ে তিনি মাউথ অর্গ্যান তুলে দিয়েছেন। প্রধানমন্ত্রীকে মাউথ অর্গ্যান বাজিয়ে শুনিয়েছে হাতিটি। তার শুঁড়ে হাতও বুলিয়ে দেন প্রধানমন্ত্রী।

তিরুচিরাপল্লির রঙ্গনাথস্বামী মন্দিরে এই প্রথম কোনও প্রধানমন্ত্রী পা রাখলেন। সেখানে তাঁকে তামিলনাড়ুর প্রাচীন কম্বা রামায়ণ গেয়ে শোনানো হয়। এক মনে চোখ বন্ধ করে সেই গানও শুনেছেন মোদী। প্রকাশ্যে এসেছে সেই ভিডিয়ো।

এএনআইয়ের ভিডিয়োতে দেখা গিয়েছে, মন্দিরের মূল বিগ্রহে প্রণাম করে প্রচলিত রীতি অনুযায়ী পুজো দিচ্ছেন মোদী। চরণামৃতও পান করেন তিনি। এই মন্দিরের সঙ্গে রামায়ণে বর্ণিত অযোধ্যা শহরের সম্পর্ক আছে বলে দাবি মন্দির কর্তৃপক্ষের। রঙ্গনাথস্বামী মন্দিরে পূজিত বিষ্ণু বিগ্রহের সঙ্গে অযোধ্যার সম্পর্কের উল্লেখ রয়েছে বৈষ্ণব ধর্মগ্রন্থে। কথিত আছে, রাম এবং তাঁর পূর্বপুরুষেরা বিষ্ণুর যে মূর্তির পুজো করতেন, সেটি লঙ্কায় নিয়ে যাওয়ার জন্য দেওয়া হয়েছিল রাবণের ভাই বিভীষণকে। পথে ওই মূর্তি তামিলনাড়ুর শ্রীরঙ্গমে স্থাপন করা হয়। ত্রিচির এই মন্দিরের গুরুত্ব তাই অপরিসীম।

রামায়ণের প্রাচীন তামিল সংস্করণের নাম কম্বা রামায়ণ। তামিল কবি কম্বা দ্বাদশ শতকে ওই রামায়ণ রচনা করেছিলেন। সেই রামায়ণ, কবি প্রথম প্রকাশ্যে পাঠ করেছিলেন এই রঙ্গনাথস্বামী মন্দিরে। যে আসনে বসে তিনি রামায়ণ পাঠ করেছিলেন, সেখানেই আসনে বসেন মোদী। তাঁকে স্থানীয় ভাষায় রচিত ওই রামায়ণ পাঠ করে শোনানো হয়।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তাঁর হাতেই হতে চলেছে অযোধ্যার মন্দিরে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’। উদ্বোধন অনুষ্ঠানের রাজকীয় আয়োজন করা হয়েছে। সাজ সাজ রব গোটা অযোধ্যায়। উদ্বোধনের আগে বিশেষ ব্রত পালন করছেন মোদী। তার আগে তামিলনাড়ুর মন্দিরে পুজো দিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamil Nadu Tiruchirappalli Narendra Modi Elephant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE