Advertisement
২৫ এপ্রিল ২০২৪
PM Modi

Black Briefcase: মোদীকে ঘিরে থাকা বিশেষ নিরাপত্তারক্ষীর হাতে হাতে কালো ব্রিফকেস! রহস্য কী

কখনও ভেবেছেন আসলে ওটা কী? প্রধানমন্ত্রীকে ঘিরে থাকা এসপিএফ আধিকারিকদের হাতে কেনই বা সব সময় থাকে ওই ব্রিফকেস।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ০৮:৪৮
Share: Save:

নিশ্চয় লক্ষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সব সময় ঘিরে থাকে স্পেশাল প্রোটেকশন ফোর্স (এসপিএফ)। এটাও নিশ্চয় লক্ষ করেছেন যে, তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা সেই এসপিএফ আধিকারিকদের হাতে একটা কালো রঙের ব্রিফকেস থাকে।

কিন্তু কখনও ভেবেছেন আসলে ওটা কী? কেনই বা সব সময় এসপিএফ আধিকারিকদের হাতে থাকে ওই ব্রিফকেস। একটা বিষয় হয়তো আন্দাজ করতে পারবেন যে, ওই ব্রিফকেসের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের অবশ্যই কোনও সম্পর্ক আছে। কিন্তু আদতে ওই ব্রিফকেস কী, খোলসা করে বলা যাক।

প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিএফ আধিকারিককরা আন্তর্জাতিক মানের দক্ষ। স্বয়ংক্রিয় বন্দুক, ১৭-এম পিস্তল এবং এফএনএফ-২০০০ অ্যাসল্ট রাইফেলের মতো অত্যাধুনিক এবং উন্নত মানের সমরাস্ত্রে সজ্জিত থাকেন তাঁরা। কিন্তু তাঁদের হাতে থাকা ব্রিফকেসের রহস্য কী?

এই ধারণা প্রচিলত যে, ওই ব্রিফকেসের মধ্যে পরমাণু অস্ত্রের বোতাম বা কোড রয়েছে। আবার এটাও মনে করা হয় যে ওই ব্রিফকেসে মেশিনগান রয়েছে। কিন্তু এই সবক’টি ধারণাই ভুল। তা হলে?

এসপিএফ আধিকারিকদের হাতে থাকা ওই ব্রিফকেস আসলে বুলেটপ্রুফ সুরক্ষাকবচ। প্রধামন্ত্রীর উপর হামলার মতো পরিস্থিতি তৈরি হলে ওই ব্রিফকেস তাঁর চারপাশে একটা রক্ষাবলয় গড়ে তোলে। এর মধ্যে গোপন পকেট আছে, যার মধ্যে পিস্তলও রাখা থাকে। এ ছাড়াও এই ব্রিফকেসে গুরুত্বপূর্ণ নথিও থাকে।

এই ব্রিফকেসকে ‘কেভলার শিল্ড’ বলা হয়। কেভলার হল ‘অ্যান্টি-ব্যালিস্টিক’ সুরক্ষাকবচ। এর মধ্যে একটি বোতাম থাকে যেটা চাপ দিতেই একটা দেওয়ালের মতো সুরক্ষাবলয় তৈরি হয়। যা কোনও হামলা থেকে ভিআইপিদের রক্ষা করে এই বলয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Modi spg security Black Briefcase
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE